Aadhaar Card : আধারে সমস্যা? দিনের যে কোনও সময় এক নম্বরেই মুসকিল আসান

টুইট করে UIADAI জানিয়েছে যে, এখন থেকে আধার সংক্রান্ত যে কোনও সমস্যা একটা ফোনেই সমাধান হয়ে যাবে।

Updated By: Oct 30, 2021, 04:21 PM IST
Aadhaar Card : আধারে সমস্যা? দিনের যে কোনও সময় এক নম্বরেই মুসকিল আসান
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : আধার কার্ড নিয়ে কোনও সমস্যা হচ্ছে, খুব সহজেই এবার সমাধান মিলবে। একটা নম্বরে ফোন করতে হবে মাত্র আপনাকে। ব্যস, সেই নম্বরে ফোন করলেই আপনার মুসকিল আসান হয়ে যাবে। UIDAI-এর তরফে টুইট করে এমনটাই জানানো হয়েছে। 

UIDAI-এর তরফে টুইট করে বলা হয়েছে যে আধার নিয়ে কোনও সমস্যায় পড়লে ১৯৪৭ (1947) এই নম্বরে ফোন করুন। ১২টি ভিন্ন ভিন্ন ভাষায় এই নম্বর আপনাকে সহযোগিতা করবে। কী কী? চলুন জেনে নেওয়া যাক-
বাংলা,
হিন্দি,
ইংরেজি, 
তেলেগু,
কানাড়া,
তামিল,
মালায়লাম,
পাঞ্জাবি,
গুজরাটি,
মারাঠি,
ওড়িয়া,
অসমিয়া,
উর্দু।

১৯৪৭ এই নম্বরে ফোন করার পর শুধু আপনাকে আপনার পছন্দসই ভাষা বেছে নিতে হবে। প্রসঙ্গত, যাতে সবার মনে থাকে, সেকারণেই UIDAI-এর তরফে ভারতের স্বাধীনতা সালের সঙ্গে মিলিয়ে ১৯৪৭ নম্বরটি বাছা হয়েছে। এটি একটি টোল ফ্রি নম্বর। অর্থাত্, বিনা খরচায় আপনি ফোন করতে পারবেন। সারা বছর সপ্তাহের ৭ দিন ২৪ ঘণ্টা-ই এই নম্বর চালু থাকবে, আপনি ফোন করতে পারবেন। IVRS মোডে আপনাকে আধার সংক্রান্ত সমস্যা সমাধানে সহযোগিতা করবে। 

আরও পড়ুন, নভেম্বর থেকেই WhatsApp বন্ধ হতে চলেছে, আপনার ফোন সেই লিস্টে নেই তো?

পাশাপাশি, এই নম্বরে ফোন করে আপনি সোম থেকে শনি, সকাল ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত, বিভিন্ন আধার কেন্দ্রের প্রতিনিধিদের সঙ্গে কথাও বলতে পারবেন। রবিবারের ক্ষেত্রে সময়টা সকাল ৮টা থেকে বিকেল ৫টা। এছাড়া আধার নথিভুক্তকরণ কেন্দ্র, নথিভুক্তকরণের পর আধার নাম্বার স্ট্যাটাস সহ আধার সংক্রান্ত অন্যান্য তথ্যও আপনি এই হেল্পলাইন নাম্বারের মাধ্যমে পেয়ে যাবেন। সেইসঙ্গে যদিও কারও আধার কার্ড হারিয়ে যায় বা সময়মতো মেইলে কার্ড এসে না পৌঁছয়, তবে এই হেল্পলাইন নম্বরের মাধ্যমে সেই তথ্যও পাবেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.