রেলযাত্রায় যাত্রীদের মোবাইলে Aarogya Setu অ্যাপ থাকা বাধ্যতামূলক! নির্দেশ রেলমন্ত্রকের

রেলমন্ত্রক টুইট করে জানিয়েছে, ট্রেনে ওঠার আগেই প্রত্যেক যাত্রীকে তাঁর মোবাইল ফোনে Aarogya Setu অ্যাপটি লাউনলোড করে নিতে হবে।

Edited By: সুদীপ দে | Updated By: May 13, 2020, 04:09 PM IST
রেলযাত্রায় যাত্রীদের মোবাইলে Aarogya Setu অ্যাপ থাকা বাধ্যতামূলক! নির্দেশ রেলমন্ত্রকের

নিজস্ব প্রতিবেদন: প্রায় ৫০ দিন বন্ধ থাকার পর মঙ্গলবার থেকে যাত্রীবাহী রেল পরিষেবা চালু হয়েছে গোটা দেশে। আপাতত ৩০টি ট্রেনে ভিনরাজ্যে আটকে পরা মানুষজনকে ঘরে ফেরাবার প্রক্রিয়া শুরু হয়েছে। তবে রেল যাত্রীদের স্মার্টফোনে Aarogya Setu অ্যাপ থাকা বাধ্যতামূলক করে দিয়েছে রেলমন্ত্রক।

রেলমন্ত্রকের নির্দেশিকা মেনেই ট্রেনে সফর করতে হবে যাত্রীদের। ফেস মাস্ক, সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি Aarogya Setu অ্যাপটিকেও নিজেদের স্মার্টফোনে ডাউনলোড করে নিতে হবে ট্রেনে সফরকারী যাত্রীদের।

রেলমন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী, ট্রেনে ওঠার আগে প্রত্যেক যাত্রীকেই স্ক্রিনিং প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে। করোনার কোনও রকম উপসর্গ না থাকলে তবেই যাত্রীদের রেলযাত্রার অনুমতি দেওয়া হবে। রেলমন্ত্রক টুইট করে জানিয়েছে, ট্রেনে ওঠার আগেই প্রত্যেক যাত্রীকে তাঁর মোবাইল ফোনে Aarogya Setu অ্যাপটি লাউনলোড করে নিতে হবে।

আরও পড়ুন: মার্কিন সমীক্ষায় কোভিড অ্যাপ বানিয়ে শূন্য পেয়েছে চিন, ‘Aarogya Setu’ কত পেল জানেন?

রেলের মুখপাত্র আরডি বাজপায়ী জানান, এখন যাত্রীদের প্রত্যেককে অনলাইনেই টিকিট কাটতে হচ্ছে। সে জন্য একটা নির্দিষ্ট মোবাইল নম্বরের প্রয়োজন হচ্ছে যেটি যাত্রীকে নিজের সঙ্গে রাখতে হচ্ছে। তাই একই সঙ্গে মোবাইলে Aarogya Setu অ্যাপটিও স্টেশনে আসার আগেই লাউনলোড করে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। তবে শ্রমিক স্পেশ্যাল ট্রেনগুলির ক্ষেত্রে Aarogya Setu অ্যাপ বাধ্যতামূলক করা হয়নি। যে সমস্ত ক্ষেত্রে এই অ্যাপ যাত্রীদের মোবাইলে বাধ্যতামূলক করা হয়েছে, সবটাই যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখেই করা হয়েছে। তিনি জানান, এই অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে কোনও যাত্রীর সমস্যা হলে, তাঁকে সাহায্য করবে রেল।

.