মার্কিন সমীক্ষায় কোভিড অ্যাপ বানিয়ে শূন্য পেয়েছে চিন, ‘Aarogya Setu’ কত পেল জানেন?

বিভিন্ন মাপকাঠির বিচারে ২৫টি দেশের কোভিড অ্যাপের সঙ্গে তুলনা Aarogya Setu কত নম্বর পেল? জেনে নিন...

Edited By: সুদীপ দে | Updated By: May 11, 2020, 05:23 PM IST
মার্কিন সমীক্ষায় কোভিড অ্যাপ বানিয়ে শূন্য পেয়েছে চিন, ‘Aarogya Setu’ কত পেল জানেন?

নিজস্ব প্রতিবেদন: ভারতের তৈরি কোভিড অ্যাপ ‘আরোগ্য সেতু’র (Aarogya Setu) প্রশংসা শোনা গিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-এর আধিকারিকদের গলায়। গুগলের প্লে স্টোরে ৫-এর মধ্যে ৪.৫ এবং অ্যাপলের অ্যাপ স্টোরে ৫-এ ৪.২ রেটিং পেয়েছে। কিন্তু মার্কিন রিপোর্টে তেমন ভাল ফল করতে পারল না এই অ্যাপ। বিভিন্ন মাপকাঠির বিচারে পাঁচের মধ্যে মাত্র দুই পেল ‘আরোগ্য সেতু’ (Aarogya Setu)।

মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (MIT)-এর বিশেষজ্ঞরা ২৫টি দেশের কোভিড অ্যাপকে বিভিন্ন মাপকাঠির বিচারে পরখ করে দেখেন। অ্যাপের ডেটা হ্যান্ডলিং, গোপনীয়তা, স্বচ্ছতা, ব্যবহারোপযোগিতা, প্রয়োগ ইত্যাদি বিচার করে নম্বর দেওয়া হয়েছে।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (MIT)-এর প্রকাশিত রেটিং-এ পাঁচের মধ্যে মাত্র দুই পেয়েছে ভারতের তৈরি কোভিড অ্যাপটি। (MIT)-এর বিচারে শুধুমাত্র প্রয়োজনীয় তথ্য সংগ্রহ আর নির্দিষ্ট সময়ের পর ব্যবহারকারীদের ডেটা মুছে ফেলার দু’টি ক্ষেত্রে সফল হয়েছে ‘আরোগ্য সেতু’ (Aarogya Setu)। অ্যাপটির ব্যবহার (সরল/জটিল), ডেটা ব্যবহারের সীমাবদ্ধতা এবং তথ্যের স্বচ্ছতার ক্ষেত্রে পাশ করতে পারেনি ভারতের তৈরি কোভিড অ্যাপ।

আরও পড়ুন: আশেপাশে কোনও করোনা আক্রান্ত আছে কিনা, জানিয়ে দেবে WHO-এর মোবাইল অ্যাপ!

এই রেটিংয়ে ইজরায়েল, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, নরওয়ে, চেক রিপাবলিক, আইসল্যান্ড এবং অস্ট্রিয়ার তৈরি কোভিড অ্যাপ পাঁচে পাঁচ (৫/৫) পেয়েছে। ফ্রান্স, আয়ারল্যান্ড এবং ইরানের তৈরি কোভিড অ্যাপ পাঁচের মধ্যে মাত্র এক নম্বর পেয়েছ। চিনের তৈরি কোভিড অ্যাপ্লিকেশন সমীক্ষার ৫টি মানদণ্ডের কোনওটিতেই পাশ করতে পারেনি।