অ্যাপেল আনল আইফোন এক্স, জেনে নিন 'মহার্ঘ্য' ফোনের চোখ ধাঁধানো ফিচার্স

Updated By: Sep 13, 2017, 09:54 AM IST
অ্যাপেল আনল আইফোন এক্স,  জেনে নিন 'মহার্ঘ্য' ফোনের চোখ ধাঁধানো ফিচার্স

 'এক্স ফ্যাক্টর' নিয়ে প্রত্যাশা ছিলই। আর প্রত্যাশা মতোই চোখ ধাঁধানো ফিচার নিয়ে সামনে এল আইফোন এক্স। অ্যাপেলের দশ বছর পূর্তি স্মরণীয় করে রাখতেই সম্ভবত ফোনটির নাম 'এক্স', অর্থাত্ রোমান সংখ্যায় দশ। সংস্থার দাবি, এই 'এক্স'মডেলটি এখনও পর্যন্ত শ্রেষ্ঠ আইফোন। কিন্তু এরই সঙ্গে ছিল আরও একগুচ্ছ আকর্ষণ।একই দিনে উন্মোচিত হল আরও দুটি মডেল,  'আইফোন ৮' ও 'আইফোন ৮ প্লাস'।ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিতে সংস্থার স্টিভ জোবস থিয়েটারে একটি অনুষ্ঠানের আয়োজন করে এই তিনটি মডেল জনসমক্ষে নিয়ে আসা হল। ১৪০০ মার্কিন ডলারের'আইফোন এক্স'-এর দাম প্রায় এক লক্ষ টাকা হবে ভারতীয় মুদ্রায়। বিশ্ব বাজারের জন্য ফোনটি রওনা দেবে ৩ নভেম্বর। এবার জেনে নিন কী কী ফিচার্স রয়েছে এই মডেলে-

 

১. সবার প্রথমেই যেটা বলতে হয়, এই  ফোনটিতে রয়েছে বিশেষ স্ক্রিন। স্ক্রিনটিকে বলা হয়েছে 'OLED'। এই স্ক্রিনের উজ্জ্বলতা ও ফেসিয়াল রিকগনিশন আগের মডেলগুলির'LCD' স্ক্রিন থেকে অনেক বেশি আকর্ষণীয় হবে, তা বলাই বাহুল্য।

২. মডেলটির স্ক্রিন 'এজ টু এজ' অর্থাত্ ফোনের দুই কোণ পর্যন্ত বিস্তৃত।

৩. এই ফোনের কোনও 'হোম বটন' নেই। ফোনটি 'আনলক' করার ক্ষেত্রেও রয়েছে বিশেষ পদ্ধতি। ব্যবহারকারী যদি ফোনটিকে মুখের সামনে ধরেন, তবে ফোনের ক্যামেরায় ব্যবহারকারীর মুখের ছবি উঠে যাবে। ছবি মিললে, তারপরই ফোন 'আনলক' হবে। নিরাপত্তার দিকে জোর দিয়েই এই পদক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছে সংস্থা।

সংস্থার দাবি, এই মডেলটি আগামী দিনে স্মার্টফোনের দুনিয়ায় যুগান্তকারী সৃষ্টি হিসাবে স্বীকৃত হবে। ঠিক যেমনটা হয়েছিল দশ বছর আগে আইফোনের প্রথম মডেলটির আত্মপ্রকাশের মাধ্যমে। 'আইফোন এক্স'-এর উদ্বোধনের সময় অ্যাপেলের চিফ এক্সিকিউটিভ টিমোথি ডি কুকের বার্তা, 'পরবর্তী দশকের জন্য পথ তৈরি করুন এখনই।' তবে এই'মহার্ঘ্য' আইফোন এক্স ভারতীয় বাজারে কতটা ব্যবসা করতে পারবে, সেবিষয়ে সন্ধিহান ওয়াকিবহল মহল।

 

.