Preinstalled App Ban: এবার মোবাইল কেনার সময় অ্যাপ গছাতে পারবে না কেউ! সরকার করছে বড় পদক্ষেপ...

ভারতের দ্রুত বৃদ্ধি পাওয়া স্মার্টফোনের বাজারে চিনা সংস্থাগুলির আধিপত্য রয়েছে। Xiaomi এবং BBK ইলেকট্রনিক্সের Vivo এবং Oppo সব বিক্রি হওয়া স্মার্টফোনের প্রায় অর্ধেক। এর পাশাপাশি দক্ষিণ কোরিয়ার স্যামসাংয়ের ২০ শতাংশ এবং অ্যাপলের তিন শতাংশ শেয়ার রয়েছে।

Updated By: Mar 14, 2023, 04:35 PM IST
Preinstalled App Ban: এবার মোবাইল কেনার সময় অ্যাপ গছাতে পারবে না কেউ! সরকার করছে বড় পদক্ষেপ...

জি ২৪  ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একটি সরকারী নথি অনুসারে জানা গিয়েছে যে কেন্দ্রীয় সরকারের প্রস্তাবিত নতুন নিরাপত্তা নিয়মের অধীনে স্মার্টফোন নির্মাতাদেরকে আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলি ডিলিট করার এবং প্রধান অপারেটিং সিস্টেম আপডেটের ম্যান্ডেট স্ক্রিনিংয়ের অনুমতি দেওয়ার জন্য কেন্দ্র পরিকল্পনা করেছে।

নতুন নিয়ম, যার বিশদ বিবরণ আগে জানানো হয়নি, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন বাজারে লঞ্চের সময়সীমা বাড়িয়ে দিতে পারে। পাশপাশি Samsung, Xiaomi, Vivo এবং Apple সহ অন্যান্য সংস্থাদেরকে আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলি থেকে ব্যবসা পাওয়ার ক্ষেত্রে ক্ষতির কারণ হতে পারে এই সিদ্ধান্ত৷

তথ্যপ্রযুক্তি মন্ত্রক গুপ্তচরবৃত্তি এবং ব্যবহারকারীর ডেটার অপব্যবহারের বিষয়ে উদ্বেগের মধ্যেই এই নতুন নিয়মগুলি বিবেচনা করছে বলে জানা গিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছিক এক কর্মকর্তা জানিয়েছেন, ‘প্রি-ইনস্টল করা অ্যাপগুলি একটি দুর্বল সুরক্ষা পয়েন্ট হতে পারে এবং আমরা নিশ্চিত করতে চাই যে চিন সহ কোনও বিদেশী দেশ এটির অপব্যবহার করছে না। এটি জাতীয় নিরাপত্তার বিষয়’।

কেন্দ্র ২০২০ সাল থেকে চিনা ব্যবসার উপড়ে স্ক্রুটিনি বাড়িয়েছে। TikTok সহ ৩০০ টিরও বেশি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে তারা। এটি চিনা সংস্থাগুলির বিনিয়োগের ক্ষেত্রে তদন্তও তীব্র করেছে।

বিশ্বব্যাপীও, অনেক দেশ হুয়াওয়ে এবং হিকভিশনের মতো চিনা সংস্থাগুলির প্রযুক্তি ব্যবহারের উপর বিধিনিষেধ আরোপ করেছে এই আশঙ্কায় যে বেজিং বিদেশী নাগরিকদের উপর গুপ্তচরবৃত্তি করতে তাদের ব্যবহার করতে পারে। যদিও চিন এসব অভিযোগ অস্বীকার করেছে।

বর্তমানে, বেশিরভাগ স্মার্টফোনে প্রাক-ইনস্টল করা অ্যাপ রয়েছে যা মুছে ফেলা যায় না। যেমন চিনা স্মার্টফোন নির্মাতা Xiaomi-এর অ্যাপ স্টোর GetApps, Samsung এর পেমেন্ট অ্যাপ Samsung Pay mini এবং iPhone নির্মাতা অ্যাপলের ব্রাউজার Safari।

নতুন নিয়মের অধীনে, স্মার্টফোন নির্মাতাদের এই অ্যাপগুলি আনইনস্টল সুযোগ দিতে হবে ব্যবহারকারীকে এবং নতুন মডেলগুলি ভারতীয় স্ট্যান্ডার্ড এজেন্সি ব্যুরো দ্বারা অনুমোদিত একটি ল্যাবের সম্মতির জন্য পরীক্ষা করা হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: International Women's Day 2023: আন্তর্জাতিক নারী দিবস উদযাপনে গুগলের বিশেষ ডুডল, কী তার মানে?

সরকার, প্রতিটি বড় অপারেটিং সিস্টেম আপডেট উপভোক্তাদের কাছে আনার আগে স্ক্রিনিং বাধ্যতামূলক করার কথাও বিবেচনা করছে বলে জানা গিয়েছে।

একটি রেকর্ড থেকে রয়টার্স জেনেছে, ‘ভারতে ব্যবহৃত বেশিরভাগ স্মার্টফোনে প্রাক-ইনস্টল করা অ্যাপস/ব্লোটওয়্যার রয়েছে যা গুরুতর গোপনীয়তা/তথ্য সুরক্ষা সমস্যা(গুলি) তৈরি করে’।

এই রেকর্ডে দেখা গিয়েছে এই গোপন বৈঠকে Xiaomi, Samsung, Apple এবং Vivo-এর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

নিয়মটি কার্যকর হওয়ার পরে সরকার স্মার্টফোন নির্মাতাদেরকে এক বছর সময় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যদিও এর তারিখ এখনও ঠিক করা হয়নি বলে জানা গিয়েছে।

'ব্যাপক বাধা'

ভারতের দ্রুত বৃদ্ধি পাওয়া স্মার্টফোনের বাজারে চিনা সংস্থাগুলির আধিপত্য রয়েছে। Xiaomi এবং BBK ইলেকট্রনিক্সের Vivo এবং Oppo সব বিক্রি হওয়া স্মার্টফোনের প্রায় অর্ধেক। এর পাশাপাশি দক্ষিণ কোরিয়ার স্যামসাংয়ের ২০ শতাংশ এবং অ্যাপলের তিন শতাংশ শেয়ার রয়েছে।

যদিও ইউরোপীয় ইউনিয়নের নিয়মে প্রি-ইনস্টল করা অ্যাপগুলিকে অপসারণের অনুমতি দেওয়ার প্রয়োজন হয়। কিন্তু ভারতের বিবেচনার মতো সম্মতি পরীক্ষা করার জন্য তাদের স্ক্রিনিং ব্যবস্থা নেই।

একজন ইন্ডাস্ট্রি এক্সিকিউটিভ বলেছেন যে ক্যামেরার মতো কিছু প্রাক-ইনস্টল করা অ্যাপ ব্যবহারকারীর ফোন ব্যবহারের অভিজ্ঞতার জন্য গুরুত্বপূর্ণ এবং স্ক্রিনিং নিয়ম আরোপ করার সময় সরকারকে অবশ্যই এই অ্যাপগুলি এবং অপ্রয়োজনীয়গুলির মধ্যে পার্থক্য করতে হবে।

আরও পড়ুন: Twitter | Bluesky: পরীক্ষা হচ্ছে ব্লুস্কাই-এর, ট্যুইটারকে চ্যালেঞ্জ ছুঁড়ে ফিরলেন প্রাক্তন সিইও

স্মার্টফোন প্লেয়াররা প্রায়ই তাদের ডিভাইসগুলি মালিকানাধীন অ্যাপগুলির সঙ্গে বিক্রি করে। তবে কখনও কখনও অন্যদেরকে ফোনে আগে থেকে ইনস্টল করে যার সঙ্গে তাদের নগদ চুক্তি রয়েছে।

অন্য উদ্বেগের বিষয় হল আরও পরীক্ষা স্মার্টফোনের অনুমোদনের সময়সীমাকে দীর্ঘায়িত করতে পারে। বর্তমানে একটি স্মার্টফোন এবং এর যন্ত্রাংশ নিরাপত্তা সম্মতির জন্য সরকারি সংস্থা দ্বারা পরীক্ষা করতে প্রায় ২১ সপ্তাহ সময় লাগে।

এরফলে সংস্থাগুলি ‘গো টু মার্কেট স্ট্র্যাটেজি ব্যপক বাধার সম্মুখীন হবে বলেও অনেকেই মনে করছেন।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.