International Women's Day 2023: আন্তর্জাতিক নারী দিবস উদযাপনে গুগলের বিশেষ ডুডল, কী তার মানে?

নারীদের সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক অর্জনকে সম্মান জানাতে প্রতি বছর ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়।

Updated By: Mar 8, 2023, 08:14 AM IST
International Women's Day 2023: আন্তর্জাতিক নারী দিবস উদযাপনে গুগলের বিশেষ ডুডল, কী তার মানে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আন্তর্জাতিক নারী দিবস ২০২৩ উপলক্ষ্যে, Google বুধবার একটি বিশেষ ডুডলের মাধ্যমে ‘নারীরা নারীদের সমর্থন করে’ এমন অনেক উপায় উদযাপন করেছে। বিশেষ ডুডলে প্রতিটি 'GOOGLE' অক্ষরের ভিগনেটগুলি এমন অনেকগুলি ক্ষেত্রের মধ্যে কয়েকটি হাইলাইট করে যেখানে বিশ্বজুড়ে মহিলারা একে অপরের উন্নতি করতে এবং একে অপরের জীবনযাত্রার মান উন্নত করতে একে অপরকে সমর্থন করে।

Google-এর বিশেষ ডুডল হল প্রভাবশালী পদে থাকা মহিলাদের জন্য যারা সর্বত্র মহিলাদের জীবনের অগ্রগতির পক্ষে কথা বলেন।

এটি এমন মহিলাদের জন্যও যারা তাদের অধিকারের জন্য অন্বেষণ করতে, শিখতে এবং এগিয়ে যেতে একত্রিত হন এবং সেই সমস্ত মহিলাদের জন্য যারা জীবনের সকল স্তরের মানুষের প্রাথমিক যত্ন নেন।

এই ডুডল তৈরি করেছেন অ্যালিসা উইনান্স। এখানে সেই সব মহিলাদের জন্যও বলা হয়েছে যারা মাতৃত্বের সময় একে অপরের জন্য গুরুত্বপূর্ণ সহায়তা দেন।

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস

নারীদের সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক অর্জনকে সম্মান জানাতে প্রতি বছর ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়।

১৯০০ এর দশকের শুরুর সময় থেকে নারী দিবস পালন করা হচ্ছে এবং এটি একটি বিশ্ব আন্দোলনে পরিণত হয়েছে যা সীমানা, সংস্কৃতি এবং মতাদর্শকে অতিক্রম করে গিয়েছে।

নারী দিবসের ইতিহাস

১৯০০-এর দশকের শুরুর দিকে, সারা বিশ্বে নারীরা তাদের অধিকারের জন্য লড়াই করছিল, যার মধ্যে রয়েছে ভোটের অধিকার, ভাল কাজের পরিবেশ এবং লিঙ্গ বৈষম্যের অবসান।

১৯০৮ সালে, প্রায় ১৫,০০০ মহিলা মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের রাস্তায় মিছিল করেছিলেন, ভাল বেতন, কম কাজ্র সময় এবং ভোট দেওয়ার অধিকারের দাবিতে।

পরের বছর, ২৮ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রে প্রথম জাতীয় নারী দিবস পালিত হয়।

আরও পড়ুন: Twitter | Bluesky: পরীক্ষা হচ্ছে ব্লুস্কাই-এর, ট্যুইটারকে চ্যালেঞ্জ ছুঁড়ে ফিরলেন প্রাক্তন সিইও

পরবর্তীকালে, ১৯১০ সালে, ক্লারা জেটকিন, একজন জার্মান কর্মী, কোপেনহেগেনে কর্মজীবী ​​মহিলাদের আন্তর্জাতিক সম্মেলনে নারীদের কৃতিত্বকে সম্মান জানাতে এবং তাদের অধিকারের পক্ষে সমর্থন করার জন্য একটি আন্তর্জাতিক নারী দিবসের ধারণা উপস্থাপন করেন। তিনি প্রস্তাব করেছিলেন যে প্রতি বছর প্রতিটি দেশে একই দিনে একটি উদযাপন করা উচিত। একটি নারী দিবস পালন করা উচিত তাদের দাবির জন্য চাপ দেওয়ার জন্য।

প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে গৃহীত হয় এবং অস্ট্রিয়া, ডেনমার্ক, জার্মানি এবং সুইজারল্যান্ডে ১৯ মার্চ ১৯১১ তারিখে প্রথম আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়।

আরও পড়ুন: Twitter: চরিত্র বদল ট্যুইটারের, এবার অক্ষর সংখ্যা বেড়ে হবে ১০,০০০!

পরবর্তীতে, প্রথম বিশ্বযুদ্ধের প্রাক্কালে শান্তির জন্য প্রচার চালানোর সময়, রাশিয়ান নারীরা তাদের প্রথম আন্তর্জাতিক নারী দিবস ২৩ ফেব্রুয়ারি অর্থাৎ ফেব্রুয়ারির শেষ রবিবার পালন করে।

আলোচনার পর, আন্তর্জাতিক নারী দিবসটি প্রতি বছর ৮ মার্চে পালন করার জন্য সম্মত হয় এবং এই দিনটি তখন থেকেই আন্তর্জাতিক নারী দিবসের জন্য বিশ্বব্যাপী তারিখ হিসেবে রয়ে গেছে।

২০২৩ সালের উদযাপনের থিম কী

আন্তর্জাতিক নারী দিবস ২০২৩-এর প্রচারের থিম হল #EmbraceEquity।

 

আন্তর্জাতিক নারী দিবস ২০২৩ #EmbraceEquity ক্যাম্পেন থিমের লক্ষ্য হল ‘কেন সমান সুযোগ যথেষ্ট নয়’ সম্পর্কে বিশ্বকে আলোচনায় নিয়ে আসা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.