Facebook, Instagram-এ এই সব পোস্টের ক্ষেত্রে সতর্ক থাকুন, নইলে নেওয়া হবে কড়া ব্যবস্থা!

সম্প্রতি এর জন্য নিজেদের ‘কনটেন্ট পলিসি’তে একাধিক পরিবর্তন এনেছে মার্ক জুকেরবারর্গের সংস্থা। নিয়ম না মানলে ইউজারের বিরুদ্ধে নেওয়া হতে পারে কড়া ব্যবস্থা!

Edited By: সুদীপ দে | Updated By: Jul 12, 2020, 08:08 PM IST
Facebook, Instagram-এ এই সব পোস্টের ক্ষেত্রে সতর্ক থাকুন, নইলে নেওয়া হবে কড়া ব্যবস্থা!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি নিজেদের ‘কনটেন্ট পলিসি’তে একাধিক পরিবর্তন এনেছে মার্ক জুকেরবারর্গের সংস্থা। এ বার লিঙ্গ পরিবর্তন বা রূপান্তরিত হওয়ার ক্ষেত্রে উসকানিমূলক সমস্ত পোস্টের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হল Facebook আর Instagram-এ।

সংস্থা জানিয়েছে, এই কী ধরনের কোনও মন্তব্য, মতামত বা খবর পোস্ট করলে ওই ইউজারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। নিজেদের ‘কনটেন্ট পলিসি’তে পরিবর্তন এনে জুকেরবারর্গের সংস্থা জানিয়েছে, ‘গে কনভার্শন থেরাপি’ বা যৌন রূপান্তরের বিষয়ে সমস্ত রকম পোস্টকেই ‘নিষিদ্ধ’ করা হয়েছে।

এ বিষয়ে Instagram-এর পক্ষ থেকে তারা হপকিন্স জানান, সংস্থা চায় না এই প্ল্যাটফর্মে কেউ কারও যৌন দৃষ্টিভঙ্গি অথবা পরিচিতি নিয়ে কোনও রকম আক্রমণের মুখে পড়ুক। কোনও ইউজারই যাতে এ রকম কাজ করতে না পারে, তার জন্যই নিয়মে পরিবর্তন এনে এই বিষয়ের পোস্টের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সম্প্রতি ‘কোর ইস্যুস ট্রাস্ট’ নামের ব্রিটেনের একটি ধর্মীয় গ্রুপের পক্ষ থেকে ‘গে কনভার্শন থেরাপি’ বা যৌন রূপান্তরের বিষয়ে নানা পোস্ট করছিল Instagram-এ। ওই সমস্ত পোস্টই সরিয়ে দেওয়া হয়েছে বলে জানান তারা হপকিন্স।

আরও পড়ুন: ডিজাইন, ফিচার নকলের অভিযোগে JioMeet-এর বিরুদ্ধে আইনি ব্যবস্থার পথে Zoom!

আমেরিকার অন্তত ১৯টি রাজ্যে ‘গে কনভার্শন থেরাপি’ নিষিদ্ধ করা হয়েছে। আফ্রিকা, ইউরোপ ও আমেরিকাতে ‘গে কনভার্শন থেরাপি’ বা যৌন রূপান্তর নিয়ে বেশ চর্চা হয় তরুণ-তরুণীদের মধ্যে। তাঁদের মধ্যে এই বিষয়ে উৎসাহ অনেকটাই বেশি। তবে অধিকাংশ ক্ষেত্রেই এঁরা পরবর্তিকালে চূড়ান্ত হতাশাগ্রস্ত হয়ে পড়েন। এঁদের অনেকের মধ্যেই আত্মহত্যার প্রবণতাও দেখা দেয়। এই বিষয়গুলি মাথায় রেখেই Facebook আর Instagram-এ ‘গে কনভার্শন থেরাপি’ বা যৌন রূপান্তরের বিষয়ে সমস্ত পোস্টের উপরেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

.