অগাস্ট থেকে কলড্রপ ও খারাপ নেটওয়ার্কের জন্য ক্ষতিপূরণ পাবেন সেল ফোন ইউসারররা

মোবাইল ব্যবহারকারীদের জন্য সুসংবাদ। যারা হাই কল ড্রপ ও খারাপ নেটওয়ার্কের সমস্যায় ভোগেন তাদের এবার থেকে ক্ষতিপূরণ দিতে চলেছে টেলেকম অপরেটররা।

Updated By: Jun 1, 2015, 01:09 PM IST
অগাস্ট থেকে কলড্রপ ও খারাপ নেটওয়ার্কের জন্য ক্ষতিপূরণ পাবেন সেল ফোন ইউসারররা

ওয়েব ডেস্ক: মোবাইল ব্যবহারকারীদের জন্য সুসংবাদ। যারা হাই কল ড্রপ ও খারাপ নেটওয়ার্কের সমস্যায় ভোগেন তাদের এবার থেকে ক্ষতিপূরণ দিতে চলেছে টেলেকম অপরেটররা।

এ বছরের অগস্ট থেকেই কোনও ইউসার যদি বার বার কলড্রপের শিকার হন তাহলে তাঁর কলরেটে ক্ষতিপূরণ দেবে টেলেকম কোম্পানিগুলি। ইউসারের মোবাইল ব্যালান্সের সঙ্গে সেই টাকা যোগ হয়ে যাবে।

তিন মাসের ট্রায়ালের শেষে এই প্রজেক্ট বর্তমানে সম্পূর্ণ। টেলিকম ডিপার্টমেন্টের হাতে এমন ডিভাইস চলে এসেছে যা দেশের মোবাইল সার্কেলকে মনিটর করার ক্ষমতা রাখে। এই টেকনোলজি একে বারেই নতুন। এর সাহায্যে টেলিকম ডিপার্টমেন্ট নির্দিষ্ট একটি নম্বরে কল ড্রপের সময় ও কতবার কলড্রপ হচ্ছে সেটা জানা যাবে।

ট্রাই-এর রেগুলেশন অনুযায়ী কলড্রপ ২%-এর বেশি হতে পারে না। কিন্তু এই মুহূর্তে এটি প্রায় ১৪%। ভারতে প্রতি ৪-৫টি কলের পর, এক বার না একবার কলড্রপ সমস্যায় ভোগেন কলাররা।

টেলকম অপরেটরদের জন্য বিভিন্ন মানের সার্ভিস বেঞ্চমার্ক নির্দিষ্ট করে রেখেছে ট্রাই। কনস্যুমারদের সার্ভিস দেওয়ার সময় এই বেঞ্চমার্ক মানতে বাধ্য অপরেটররা।

 

.