Google: ট্যুইটারের পরে এবার Google-এ ব্লু টিক, টাকা দিয়ে ইমেলে পান চেক মার্ক

সংস্থা জানিয়েছে, ‘শক্তিশালী ইমেল প্রমাণীকরণ ব্যবহারকারীদের এবং ইমেল সুরক্ষা সিস্টেমগুলিকে স্প্যাম সনাক্ত করতে এবং বন্ধ করতে সহায়তা করবে। পাশাপাশি প্রেরকদের তাদের ব্র্যান্ডের আস্থা অর্জন করতে সক্ষম করবে’। মেটা ইনস্টাগ্রাম এবং ফেসবুকের জন্য প্রতি মাসে অর্থ দেওয়ার ব্যবস্থা টেস্ট করছে।

Updated By: May 4, 2023, 05:27 PM IST
Google: ট্যুইটারের পরে এবার Google-এ ব্লু টিক, টাকা দিয়ে ইমেলে পান চেক মার্ক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ট্যুইটারের পরে এবার গুগল। এখন থেকে প্রেরকের নামের পাশে একটি নীল চেকমার্ক প্রদর্শন করার কথা ঘোষণা করেছে। এই নিয়ম চালুর পিছনে তাঁদের দাবি এর মাধ্যমে তাদের পরিচয় যাচাই করা যাবে এবং স্ক্যামের সংখ্যা হ্রাস করতে তাঁরা সক্ষম হবে। এই পরিষেবাটি এই মুহূর্তে বিনামূল্যে পাওয়া যাচ্ছে।

২০২১ সালে, কোম্পানিটি প্রথমে Gmail-এ ব্র্যান্ড ইন্ডিকেটর ফর মেসেজ আইডেন্টিফিকেশন (BIMI) চালু করেছিল। এটি এমন একটি বৈশিষ্ট্য যার জন্য প্রেরকদের শক্তিশালী প্রমাণ ব্যবহার করতে হবে এবং ইমেলে একটি ব্র্যান্ড লোগোকে অবতার হিসাবে প্রদর্শন করার জন্য তাদের ব্র্যান্ড লোগো যাচাই করতে হবে।

সংস্থা আরও জানিয়েছে, ‘এই বৈশিষ্ট্যটির উপর ভিত্তি করে, ব্যবহারকারীরা এখন বিআইএমআই গ্রহণকারী প্রেরকদের জন্য একটি চেকমার্ক আইকন দেখতে পাবেন। এটি ব্যবহারকারীদের বৈধ প্রেরক বনাম ছদ্মবেশী প্রেরকের মধ্যে বার্তা সনাক্ত করতে সহায়তা করবে’।

বৈশিষ্ট্যটি রোল আউট করা হয়েছে এবং সমস্ত Google Workspace গ্রাহকদের পাশাপাশি লিগ্যাসি G Suite বেসিক এবং ব্যবসায়িক গ্রাহকদের সঙ্গে ব্যক্তিগত Google অ্যাকাউন্টের ব্যবহারকারীদের জন্য উপলব্ধ রয়েছে।

যেসব কোম্পানি BIMI গ্রহণ করেছে তারা স্বয়ংক্রিয়ভাবে চেকমার্ক পাবে।

আরও পড়ুন: Rings of Saturn: বলয় হারাচ্ছে শনি! মহাজাগতিক ইতিহাসে বড় পরিবর্তনের আশঙ্কা

সংস্থা জানিয়েছে, ‘শক্তিশালী ইমেল প্রমাণীকরণ ব্যবহারকারীদের এবং ইমেল সুরক্ষা সিস্টেমগুলিকে স্প্যাম সনাক্ত করতে এবং বন্ধ করতে সহায়তা করবে। পাশাপাশি প্রেরকদের তাদের ব্র্যান্ডের আস্থা অর্জন করতে সক্ষম করবে’।

তাঁরা আরও জানিয়েছে যে, ‘প্রত্যেকের জন্য একটি ভাল ইমেল ইকোসিস্টেম তৈরি করার মাধ্যমে, এটি ইমেলের উৎসগুলির উপর আস্থা বাড়াবে এবং পাঠকদের একটি ইমার্সিভ অভিজ্ঞতা দেবে’।

প্ল্যাটফর্মে এলন মাস্ক সমস্ত লিগ্যাসি ব্লু ব্যাজগুলি সরিয়ে দেওয়ার পরে ব্লু চেক মার্কটি Google-এ এসেছে এবং এখন ব্লু টিকগুলির জন্য পৃথক ব্যবহারকারীদের কাছ থেকে প্রতি মাসে ৯০০ টাকা (বছরে ৯৪০০ টাকা) এবং গোল্ড টিকগুলির জন্য সংস্থাগুলি থেকে ১,০০০ ডলার চার্জ করা হবে।

আরও পড়ুন: Chandra Grahan 2023: রক্তবর্ণের চাঁদ উঠবে পূর্ণিমার আকাশে! বছরের প্রথম চন্দ্রগ্রহণেই বিরল ঘটনার সম্ভাবনা

মেটা ইনস্টাগ্রাম এবং ফেসবুকের জন্য প্রতি মাসে অর্থ দেওয়ার ব্যবস্থা টেস্ট করছে। ওয়েবে ১১.৯৯ ডলার এবং মোবাইলে প্রতি মাসে ১৪.৯৯ ডলার নিচ্ছে তাঁরা।

এর সিইও মার্ক জুকারবার্গ ঘোষণা করেছেন যে ‘মেটা ভেরিফাইড’ অ্যাকাউন্ট ব্যবহারকারীদের একটি যাচাইকৃত ব্যাজ, প্ল্যাটফর্মে দৃশ্যমানতা বৃদ্ধি, অগ্রাধিকারভিত্তিক গ্রাহক সহায়তা এবং আরও অনেক কিছু প্রদান করবে।

বৈশিষ্ট্যটি ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে চালু করা হয়েছিল এবং ‘শীঘ্রই’ আরও অনেক দেশে পৌঁছাবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.