'ছাঁটাই করুন, কিন্তু একটু ভালোভাবে...' সুন্দর পিচাইকে খোলা চিঠি গুগল কর্মীদের

চিঠিতে বলা হয়েছে, এই কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্তের ফলে বিশ্বজুড়ে তার ছাপ পড়েছে। কর্মীদের বক্তব্য কোথাও শোনা হয়নি। তাই তাঁরা একজোট হয়ে তাঁদের বক্তব্য পিচাইয়ের কানে যাতে পৌঁছয়, সেই চেষ্টা-ই করছেন।

Updated By: Mar 21, 2023, 12:05 PM IST
'ছাঁটাই করুন, কিন্তু একটু ভালোভাবে...' সুন্দর পিচাইকে খোলা চিঠি গুগল কর্মীদের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করোনার কোপে বিশ্বজুড়ে আর্থিক মন্দার ত্রাস। এই পরিস্থিতি বিভিন্ন কর্পোরেট সংস্থা থেকে টেক জায়ান্ট কোম্পানিগুলিও কর্মী ছাঁটাইয়ের পথে পা বাড়িয়েছে। সেই খাতায় নাম লিখিয়েছে গুগলও। এই পরিস্থিতিতে সুন্দর পিচাইকে খোলা চিঠি লিখলেন গুগল কর্মীরা। তাঁদের বক্তব্য একটাই, 'ছাঁটাই করছেন, করুন, কিন্তু ভালোভাবে করুন।' প্রায় ১৪০০-রও বেশি সই সম্বলিত সেই খোলা চিঠিতে ছাঁটাই প্রসঙ্গে একগুচ্ছ জিনিস করতে বলা হয়েছে গুগল কর্ণধার সুন্দর পিচাইকে।

কী কী?
১) তাঁরা সুন্দর পিচাইকে অনুরোধ করছেন একটু ভালোভাবে ছাঁটাই প্রক্রিয়াটা তদারকি করার জন্য। এই প্রক্রিয়ায় যেন কোনও 'কালোশক্তি' কাজ না করে!

২) চিঠিতে বলা হয়েছে, গুগলের প্যারেন্ট কোম্পানি আলফাবেটের এই কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্তের ফলে বিশ্বজুড়ে তার ছাপ পড়েছে। কর্মীদের বক্তব্য কোথাও শোনা হয়নি।

৩) আর তাই তাঁরা একজোট হয়ে তাঁদের বক্তব্য পিচাইয়ের কানে যাতে পৌঁছয়, সেই চেষ্টা-ই করছেন। কারণ তাঁরা একসঙ্গে এখন অনেক বেশি শক্তিশালী একা অবস্থার চেয়ে।

৪) এই ছাঁটাই প্রক্রিয়া চলাকালীন নতুন নিয়োগ বন্ধ রাখার অনুরোধ করেছেন কর্মীরা। একইসঙ্গে সার্বিক ছাঁটাইয়ের আগে কারা কারা ভলান্টিয়ার রিটায়ারমেন্ট চায় সেটাও বিবেচনা করে দেখতে বলা হয়েছে চিঠিতে।

৫) আলফাবেট কর্মীদের পুনর্নিয়োগ ও অভ্যন্তরীণ ট্রান্সফার বিকল্পকে অগ্রাধিকার দেওয়ার কথা বলা হয়েছে। 

৬) পাশাপাশি, চিঠিতে যেসব দেশ যুদ্ধবিধ্বস্ত বা কোনও মানবিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে, সেইসব দেশের কর্মীদের সুরক্ষা দেওয়ার জন্যও অনুরোধ জানানো হয়েছে।

৭) চাকরি গেলে, রেসিডেন্সিয়াল পারমিট চলে যাওয়ার ঝুঁকি চেয়েছে। এই পরিস্থিতিতে কর্মীদের জন্য সাপোর্ট চাওয়া হয়েছে চিঠিতে।  

৮) কোনও কর্মীকে যেন এই ছাঁটাই প্রক্রিয়ায় কোনওরকম লিঙ্গ বৈষম্য, বয়স, শারীরিক প্রতিবন্ধকতা, যৌন পছন্দ ও জাতিগত বা সাম্প্রদায়িক বা ধর্মগত হিংসা ও বৈষম্যের শিকার না হতে হয়, তা নিশ্চিত করতে বলা হয়েছে।

আরও পড়ুন, চুলের মুঠি টেনে, মেরেধরে যুবতীকে জোরজবরদস্তি গাড়িতে তুলল ২ যুবক! তারপর... ভিডিয়ো ভাইরাল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.