Google: কমে গেল প্লে স্টোর ফি, উপকৃত সাবস্ক্রিপশন-ভিত্তিক অ্যাপ

বর্তমানে ডেভেলপারদেরকে প্রথম বছরে ৩০ শতাংশ সাবস্ক্রিপশন ফি দিতে হয় এবং পরবর্তীকালে ১৫ শতাংশ দিতে হয়।

Updated By: Oct 22, 2021, 07:28 PM IST
Google: কমে গেল প্লে স্টোর ফি, উপকৃত সাবস্ক্রিপশন-ভিত্তিক অ্যাপ

নিজস্ব প্রতিবেদন: Alphabet Inc- এর মালিকানাধীন গুগল (Google) বৃহস্পতিবার জানিয়েছে যে স্পটিফাইয়ের (Spotify) মতো কোম্পানিগুলির ফি কাঠামোর সমালোচনার পর সাবস্ক্রিপশন-ভিত্তিক অ্যাপগুলিকে এবার থেকে প্লে স্টোরে প্রথম দিন থেকে ১৫ শতাংশ দিতে হবে।

বর্তমানে ডেভেলপারদেরকে প্রথম বছরে ৩০ শতাংশ সাবস্ক্রিপশন ফি দিতে হয় এবং পরবর্তীকালে ১৫ শতাংশ দিতে হয়। গুগল (Google) একটি ব্লগে জানিয়েছে যে তারা শুনেছে যে গ্রাহক সাবস্ক্রিপশন ব্যবসার জন্য তারা জিনিসগুলি সহজ করতে চেষ্টা করছে। 

আরও পড়ুন: ১১ নভেম্বর ২০০টি দেশের বাজারে আসছে PUBG: New State 

নতুন কাঠামো আগামী বছরের জানুয়ারি থেকে শুরু হবে এবং সম্ভবত ডেভেলপারদের এককালীন পেমেন্ট মোড থেকে সাবস্ক্রিপশনে স্যুইচ করতে উৎসাহিত করবে। ই-বুক কোম্পানি এবং অন-ডিমান্ড মিউজিক স্ট্রিমিং সার্ভিস, যা তাদের বিক্রির অধিকাংশই কন্টেন্টের খরচ বহন করার জন্য ব্যবহার করে তারা ১০ শতাংশের মতো পরিষেবা ফি দেওয়া যোগ্য হবেন। 

গুগল (Google), মাইক্রোসফট কর্প (Microsoft Corp.), স্পটিফাই টেকনোলজি এসএ-র (Spotify Technology SA) মতো বড় সংস্থাগুলির, এবং সেই সঙ্গে স্টার্টআপস এবং ছোট কোম্পানিগুলির রোষানলে পড়েছে। তারা অভিযোগ করেছে যে অ্যাপের দাম বাড়ানর ফলে উপভোক্তাদেরকে তাদের পছন্দগুলি থেকে বঞ্চিত করে। মার্চ মাসে, গুগল (Google) বলেছিল যে তারা অ্যাপ স্টোরের ডেভেলপারদের এক বছরে আয় করা প্রথম ১ মিলিয়ন ডলারের সারভিস ফি অর্ধেক কমিয়ে দেবে। এই ধরনে পদক্ষেপ আইফোন নির্মাতা অ্যাপল (Apple) আগেই করেছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.