Paytm FASTags: পেটিএম তো বন্ধ! রইল ফাসট্যাগ বাঁচানোর ৫ বিকল্প...

Paytm FASTags: 'ফাসট্যাগ' সার্ভিস দেওয়া হয় এমন ৩২টি অথরাইজড ব্যাংক থেকে পেটিএম পেমেন্টস ব্যাংক লিমিটেড (পিপিপিএল) সরিয়ে নেওয়া হচ্ছে। পেটিএম নিয়ে সংকট চলছেই। তবে সম্প্রতি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার সৌজন্যে তার সংকট কিছু প্রশমিত হয়েছে।

Updated By: Feb 26, 2024, 05:13 PM IST
Paytm FASTags: পেটিএম তো বন্ধ! রইল ফাসট্যাগ বাঁচানোর ৫ বিকল্প...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'ফাসট্যাগ' সার্ভিস দেওয়া হয় এমন ৩২টি অথরাইজড ব্যাংক থেকে পেটিএম পেমেন্টস ব্যাংক লিমিটেড (পিপিপিএল) সরিয়ে নেওয়া হচ্ছে। পেটিএম নিয়ে সংকট চলছেই। তবে সম্প্রতি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া পেটিএম পেমেন্টস ব্যাংককে ২০২৪ সালের ১৫ মার্চ পর্যন্ত ছাড়পত্র দিয়েছে। এদিকে ১৫ মার্চের পর থেকে আর পেটিএম ফাসট্যাগও রিনিউ করা যাবে না।
তবে বিকল্প ব্যবস্থা আছে। জেনে নিন পাঁচটি বিকল্প পথের হদিস।

আরও পড়ুন: Ram Lalla: রামমন্দিরে রামলালাকে দেওয়া হয়েছে ছাপ্পান্ন ভোগ! সেই ছবি দেখে ভক্তিগদগদ গোটা দেশ...

এনএইচএআই 'ফাসট্যাগ'

এনএইচএআই 'ফাসট্যাগ' একটি ব্যাংক-নিউট্রাল ভার্সান। এগুলি টোল প্লাজা, পেট্রোল পাম্প, অনলাইন প্ল্যাটফর্ম, মাই ফাস ট্যাগ অ্যাপ এবং আমাজন ফ্লিপকার্টের মতো জনপ্রিয় ই-কমার্স সাইটগুলি থেকে মিলবে।

আইসিআইসিআই ব্যাংক 'ফাসট্যাগ'

যে কোনও আইসিআইসিআই ব্যাংকের ওয়েবসাইট থেকে বা যে কোনও আইসিআইসিআই ব্যাংকে পৌঁছেও আইসিআইসিআই ব্যাংক 'ফাসট্যাগ' কাজটি করে নেওয়া যাবে। 

এইচডিএফসি ব্যাংক 'ফাসট্যাগ'

এইচডিএফসি ব্যাংক থেকেও কাজটি করা যাবে। এখানে হ্যাসল-ফ্রি টোল পেমেন্ট ব্যবস্থা।   

এসবিআই 'ফাসট্যাগ'

সমস্ত টোল প্লাজাতেই  এসবিআই 'ফাসট্যাগ' অ্যাকসেপ্ট করা হয়। এটিও অনলাইনে করা সম্ভব, কিংবা সরাসরি ব্যাংকে গিয়ে।

কোটাক মাহিন্দ্রা ব্যাংক 'ফাসট্যাগ'

কোটাক মাহিন্দ্রা ব্যাংকও 'ফাসট্যাগ' সার্ভিস দেয়। কাজটি অনলাইনে করা চলে, কিংবা এদের কোনও ব্রাঞ্চে গিয়ে।

আরও পড়ুন: PM Modi to inaugurate Sudarshan Setu: ভারতের দীর্ঘতম কেবল্ ব্রিজ! রবিবার নরেন্দ্র মোদী উদ্বোধন করবেন সেই 'সুদর্শন সেতু'...

'ফাসট্যাগ' হল ইলেকট্রনিক টোল কালেকশন সিস্টেম। হাইওয়েতে টোল সংগ্রহ করার জন্য যানজট তৈরি হয়। সেটার হাত থেকে বাঁচার জন্যই এই ব্যবস্থা। এতে দ্রুত কাজটি হয়ে যায়। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.