Japan: চুপচাপ চাঁদে ছাপ জাপানের! পৃথিবীর পঞ্চম দেশ হিসেবে সফল চন্দ্রাবতরণ...

Japan's lunar mission: যেন কত সহজ ও স্বাভাবিক! কোনও হইচই নেই, হুল্লোড় নেই। নিঃশব্দে নীরবে জাপান পৌঁছে গেল চাঁদে। বিশ্বে সফলভাবে চাঁদে অবতরণকারী পঞ্চম দেশের মর্যাদা অর্জন করল তারা।

Updated By: Jan 20, 2024, 06:45 PM IST
Japan: চুপচাপ চাঁদে ছাপ জাপানের! পৃথিবীর পঞ্চম দেশ হিসেবে সফল চন্দ্রাবতরণ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোনও হইচই নেই, হুল্লোড় নেই। যেন কত সহজ ও স্বাভাবিক! কেউ জানতেই পারল না, জাপান নিঃশব্দে নীরবে পৌঁছে গেল চাঁদে। চন্দ্রযান 'মুন স্নাইপার' আজ, শনিবার রাতে নির্বিঘ্নে চাঁদে অবতরণ করে ফেলল! আর এরই সঙ্গে জাপান বিশ্বে সফলভাবে চাঁদে অবতরণকারী পঞ্চম দেশের মর্যাদা অর্জন করল।

আরও পড়ুন: Plagiarism: 'চৌর্যবৃত্তি'? দায় স্বীকার করে ইস্তফা দিলেন দেশের শিক্ষামন্ত্রী...

চন্দ্রপৃষ্ঠে সূর্যের আলো পড়ে এমন একটি অঞ্চলের নাম-- শিওলি ক্রেটার। সেখানেই অবতরণ করেছে চন্দ্রযানটি। তবে মুন স্নাইপারের সৌরবিদ্যুৎ ব্যবস্থায় কিছু সমস্যা দেখা দিয়েছে। এখন ব্যাটারির উপর নির্ভর করেই কাজ করছে সেটি। জাপান এরোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি তথা জাক্সা-র কর্মকর্তা বলেছেন, চন্দ্রযানের সৌরকোষগুলি কাজ না করায় উচ্চ প্রযুক্তির মুন স্নাইপার কয়েক ঘণ্টা সক্রিয় থাকবে। একবার সূর্যের কোণ পরিবর্তন হলে ব্যাটারি আবার কাজ করতে পারে।

জানানো হয়েছে, সৌর ব্যাটারি অকেজো হয়ে গিয়েছে এমন নয়। হতে পারে, মিশনের পরিকল্পিত দিকে সোলার প্যানেল মুখ ফেরাতে পারছে না। অবতরণ সফল হয়েছে। তা না হলে, যানটি নষ্ট হয়ে যেত। জানা গিয়েছে, মুন স্নাইপার থেকে তথ্য পৃথিবীতে পাঠানো হচ্ছে। 

আরও পড়ুন: Indian Tectonic Plate: যে কোনও দিন ঘটতে পারে ভয়ংকর বিধ্বংসী ভূমিকম্প! তিব্বতের নীচে ভাঙছে ভারত-প্লেট...

প্রথম মানবযান চাঁদে অবতরণের ৫০ বছর পর জাপানের স্মার্ট ল্যান্ডার ফর ইনভেস্টিগেটিং মুন (এসএলআইএম) চাঁদের মাটি স্পর্শ করল। এর আগে সমস্ত ধরনের প্রযুক্তিগত সমস্যা মোকাবিলা করে মাত্র চারটি দেশই চাঁদে পৌঁছতে পেরেছে-- মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া (তৎকালীন সোভিয়েত ইউনিয়ন), চিন এবং ভারত।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.