এয়ারটেলকে মাত দিয়ে রেল দখল করল জিও

১ জানুয়ারি, ২০১৯ সাল থেকে পরবর্তি তিন বছর ভারতীয় রেলের ক্লোজড ইউজার কানেকশনের (CUG) বরাত থাকবে জিওর হাতে। বর্তমানে এই চুক্তি রয়েছে এয়ারটেল-এর দখলে।

Updated By: Nov 21, 2018, 09:08 PM IST
এয়ারটেলকে মাত দিয়ে রেল দখল করল জিও

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় রেলের ক্লোজড ইউজার কানেকশনের (CUG) বরাত এবার আগামী তিন বছরের জন্য পেয়ে গেল রিলায়েন্স জিও। রেলের ডাকা দরপত্রে সর্বনিম্ন দরে ক্লোজড ইউজার কানেকশনের পরিষেবা দেওয়ায় এবং সর্ব্বোচ্চ ৪ জি (4G) কানেকশন দেওয়ার অঙ্গীকারে দেশের বাকি সব টেলিকম সংস্থাকে পিছনে ফেলে আগামী তিন বছরের জন্য ভারতীয় রেলের বরাত পেল জিও। ১ জানুয়ারি, ২০১৯ সাল থেকে পরবর্তি তিন বছর ভারতীয় রেলের ক্লোজড ইউজার কানেকশনের (CUG) বরাত থাকবে জিওর হাতে। বর্তমানে এই চুক্তি রয়েছে এয়ারটেল-এর দখলে।

জিওকে বেছে নেওয়ায় কম দামে বেশি পরিষেবা পাবে রেল। বর্তমানে এয়ারাটেলের সঙ্গে যে প্রায় ১০০ কোটির চুক্তি রয়েছে, তাতে জিও প্রায় ৩০ শতাংশ ছাড় দেওয়ায় আগামী তিন বছরে রেলের ইন্টারনেট ও কল চার্জ বাবদ প্রায় ৩০ কোটি সাশ্রয় হতে চলেছে।

গত ৬ বছর ধরে রেলের চুক্তি এয়ারটেলের সঙ্গে চলছে এবং রেলের প্রায় ৩.৭৮ লক্ষ কর্মীর মোবাইল ফোনের CUG কানেকশন-এর মাধ্যমেই বর্তমানে স্থাপন করা হয়েছে।

রেলের সিনিয়র অফিসারদের পাশাপাশি সব রকমের ফিল্ড স্টাফ যেমন, গার্ড, স্টেশন মাস্টার, গ্যাংম্যান, ড্রাইভার-- এরা প্রত্যেকেই রেলের পক্ষ থেকে এক এক রকমের প্ল্যান অনুযায়ী মোবাইল কানেকশন পান। রিলায়েন্স জিও তাদের সেপ্টেম্বর শেষের লাভ দেখিয়েছে ৬৮১ কোটি টাকা। এখন দেখার বিষয় হল, আগামী ৩ বছরে ভারতীয় রেলের এত বড় বরাত পেয়ে রিলায়েন্স জিওর লভ্যাংশ কত বৃদ্ধি পেতে পারে।

.