৩ বারের বেশি ATM কার্ড ব্যবহার করলেই এবার কর দিতে হবে

দেশকে ক্যাসলেস করতে চাইছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নগদ না ব্যবহার করে অনলাইন পেমেন্ট, কার্ডের ব্যবহার করতে বলছেন। নোট বাতিলের সময়ে ATM থেকে নিশ্চয়ই সময় মতো টাকা তুলতে পারেননি? ATM-এর বাইরে লম্বা লাইন দিয়েছেন? তবে এই সমস্যা ধীরে ধীরে অনেক কমে গিয়েছে। আগামি দিনে আরও কমে যাবে। এখন তো ATM থেকে ৮-১০ বার টাকা তুলতে পারেন কোনও চার্জ ছাড়াই। কিন্তু এবার ATM থেকে টাকা তোলাটাও বেশ খরচসাপেক্ষ হতে চলেছে। সম্ভবত এবার সেই সংখ্যাটা কমিয়ে ৩ বারে নামিয়ে আনার কথা প্রস্তাব দিয়েছে ব্যাঙ্কগুলি। আর সেই বিষয়ে খুব তাড়াতাড়ি সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র।

Updated By: Jan 17, 2017, 01:11 PM IST
৩ বারের বেশি ATM কার্ড ব্যবহার করলেই এবার কর দিতে হবে

ওয়েব ডেস্ক: দেশকে ক্যাসলেস করতে চাইছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নগদ না ব্যবহার করে অনলাইন পেমেন্ট, কার্ডের ব্যবহার করতে বলছেন। নোট বাতিলের সময়ে ATM থেকে নিশ্চয়ই সময় মতো টাকা তুলতে পারেননি? ATM-এর বাইরে লম্বা লাইন দিয়েছেন? তবে এই সমস্যা ধীরে ধীরে অনেক কমে গিয়েছে। আগামি দিনে আরও কমে যাবে। এখন তো ATM থেকে ৮-১০ বার টাকা তুলতে পারেন কোনও চার্জ ছাড়াই। কিন্তু এবার ATM থেকে টাকা তোলাটাও বেশ খরচসাপেক্ষ হতে চলেছে। সম্ভবত এবার সেই সংখ্যাটা কমিয়ে ৩ বারে নামিয়ে আনার কথা প্রস্তাব দিয়েছে ব্যাঙ্কগুলি। আর সেই বিষয়ে খুব তাড়াতাড়ি সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র।

আরও পড়ুন ওজন কমাতে নারকেলের উপকারিতাগুলো জেনে নিন

ATM থেকে বারবার টাকা তুলতে গেলে কর দিতে হলে মানুষ বেশি করে ক্যাসলেসের দিকে ঝুঁকবে। এমনটাই বক্তব্য ব্যাঙ্কগুলির। এক ব্যাঙ্ক কর্তা এই প্রসঙ্গে জানিয়েছেন যে, প্রতি মাসে ৩টি ATM লেনদেন বিনামূল্যে করার জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রকের সঙ্গে আলোচনা হয়েছে।

প্রসঙ্গত, ২০০৮ সাল থেকে বেশিরভাগ ব্যাঙ্কগুলি ৫ বার ATM থেকে টাকা তোলার ক্ষেত্রে কোনও চার্জ নেয় না। ৫ বারের বেশি হয়ে গেলে ২০ টাকা করে চার্জ লাগে।

আরও পড়ুন তেন্ডুলকরের রেকর্ড ভাঙা তাঁর পক্ষে সম্ভব? কী বললেন স্বয়ং বিরাট?

.