এই পদ্ধতিতে অনলাইনেই দেখে নিন ড্রাইভিং লাইসেন্সের আবেদনের স্টেটাস!

আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Updated By: Mar 3, 2019, 11:53 AM IST
এই পদ্ধতিতে অনলাইনেই দেখে নিন ড্রাইভিং লাইসেন্সের আবেদনের স্টেটাস!
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন জানিয়েছেন? কিন্তু ড্রাইভিং লাইসেন্স কবে পাবেন, আবেদন কত দূর এগলো কিছুই বুঝতে পারছেন না! চিন্তার কী আছে? প্রত্যেক রাজ্যের নির্দিষ্ট পরিবহণ বিভাগের সরকারি ওয়েবসাইটে সে রাজ্যের বাসিন্দাদের ড্রাইভিং লাইসেন্সের আবেদনের স্টেটাস দেখা যায়। আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

প্রথমে আপনার রাজ্যের পরিবহন সংক্রান্ত নির্দিষ্ট সরকারি ওয়েবসাইটের লিঙ্কে ক্লিক করে সেখান থেকে ‘চেক দ্য স্টেটাস অব ইওর ড্রাইভিং লাইসেন্স’-এ ক্লিক করুন। তার পর ড্রাইভিং লাইসেন্সের আবেদনের বর্তমান স্টেটাস সম্পর্কে জানতে এখানে আপনার জন্ম তারিখ, রাজ্যের নাম আর ডিএল নম্বর সংক্রান্ত তথ্য সঠিক ভাবে প্রদান করুন।

যদি এই পদ্ধতিতে কোনও কারণে আপনার ড্রাইভিং লাইসেন্সের আবেদনের স্টেটাস দেখা না যায়, সে ক্ষেত্রে জাতীয় স্তরের ‘সারথি’ ওয়েবসাইট কাজে লাগাতে পারেন। ‘সারথি’ ওয়েবসাইটেও আপনার ড্রাইভিং লাইসেন্সের আবেদনের স্টেটাস জেনে নিতে পারবেন।

আরও পড়ুন: ঝামেলায় না গিয়ে ফোনেই রাখুন ই-আধার কার্ড, জেনে নিন কী ভাবে

প্রথমে ‘সারথি’ ওয়েবসাইটের লিঙ্কে ক্লিক করুন। তার পর এখানে বাঁ দিকে ‘জাতীয় নিবন্ধন (ডিএল) ক্যোয়ারিজ’-এর অন্তর্গত ‘স্টেটাস অব লাইসেন্স’-এ ক্লিক করুন।

এখানে আপনার জন্ম তারিখ, রাজ্যের নাম আর ডিএল নম্বর সংক্রান্ত তথ্য সঠিক ভাবে প্রদান করুন। তার পর ‘সাবমিট’ অপশনে ক্লিক করুন আর দেখে নিন আপনার ড্রাইভিং লাইসেন্সের আবেদনের স্টেটাস।

.