ফোন হারিয়ে গেলে কীভাবে হোয়াটস অ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত করবেন জেনে নিন

মোবাইল ফোন হারিয়ে যাওয়ার থেকে বড় দুঃস্বপ্ন এই মুহূর্তে আর নেই। বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য আমরা স্মার্টফোনেই সেভ করে রাখি। যেমন, ছবি, চ্যাট, ইমেল, ডিজিট্যাল ওয়ালেট প্রভৃতি। যার মধ্যে রয়েছে বিভিন্ন ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর এবং তার সঙ্গে জড়িয়ে যাবতীয় তথ্য। তার মানে মোবাইল ফোন হারিয়ে যাওয়া মানে, শুধু ফোনটাই হারানো নয়, তার সঙ্গে সঙ্গে সেই সমস্ত গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় তথ্যও ফাঁস হয়ে যাওয়ার আশঙ্কা।

Updated By: Feb 27, 2018, 02:25 PM IST
ফোন হারিয়ে গেলে কীভাবে হোয়াটস অ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত করবেন জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: মোবাইল ফোন হারিয়ে যাওয়ার থেকে বড় দুঃস্বপ্ন এই মুহূর্তে আর নেই। বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য আমরা স্মার্টফোনেই সেভ করে রাখি। যেমন, ছবি, চ্যাট, ইমেল, ডিজিট্যাল ওয়ালেট প্রভৃতি। যার মধ্যে রয়েছে বিভিন্ন ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর এবং তার সঙ্গে জড়িয়ে যাবতীয় তথ্য। তার মানে মোবাইল ফোন হারিয়ে যাওয়া মানে, শুধু ফোনটাই হারানো নয়, তার সঙ্গে সঙ্গে সেই সমস্ত গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় তথ্যও ফাঁস হয়ে যাওয়ার আশঙ্কা।

আরও পড়ুন : নোকিয়ার সঙ্গে বিএসএনএল-এর গাঁটছড়া, আসছে 4G-VoLTE পরিষেবা

স্মার্টফোনের মতো ততটাই গুরুত্বপূর্ণ আমাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। রোজ প্রচুর প্রচুর তথ্য আদান প্রদান আমরা হোয়াটসঅ্যাপের মাধ্যমে করি। থাকে ব্যক্তিগত বহু জিনিসও। তাই ফোন হারালে, সেই সমস্ত তথ্য ফোনের সঙ্গে সঙ্গে চলে যেতে পারে অন্য কারও হাতে। তাই অবশ্যই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা জরুরি। কীভাবে ফোন হারানোর পরও হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখবেন জেনে নিন-

১) ফোন হারালে সঙ্গে সঙ্গে নিজের সিম কার্ড ব্লক করুন। সিম কার্ড সঠিকভাবে ব্লক হয়ে গেলে কেউ আপনার নম্বরটি ব্যবহার করতে পারবে না।
২) সিম কার্ড লক হলেও আপনি অন্য ফোন থেকে ওই নম্বরেই আপনার হোয়াটস অ্যাপ অ্যাকাউন্টটি খুলতে পারবেন। যত তাড়াতাড়ি সম্ভব সেই কাজটি করুন। কারণ, কোনও হোয়াটসঅ্যাপ নম্বর একটা মাত্র ডিভাইস থেকেই ব্যবহার করা যায়। তাই আপনি একবার অন্য ফোনে হোয়াটসঅ্যাপটি চালু করলে, আর কেউ অন্য কোনও ফোন থেকে আপনার হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবে না।
৩) এছাড়া, আপনি হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের কাছে ইমেল করতে পারেন। ইমেলে অবশ্যই ‘lost/stolen: Deactivate my account’ লিখুন। সঙ্গে নিজের ফোন নম্বরটিও দিন। হোয়াটসঅ্যাপ নিজেই আপনার অ্যাকাউন্ট ডিঅ্যাকটিভেট করে দেবে। একটা বিষয় অবশ্যই মনে রাখবেন, সেই মুহূর্তে যদি আপনার কাছে সিম কার্ড নাও থাকে, তাহলেও ওয়াইফাইয়ের মাধ্যমে কাজটি করতে পারবেন। আর একটা বিষয়, হোয়াটসঅ্যাপ আপনার হারিয়ে যাওয়া মোবাইল উদ্ধার করতে পারবে না।

আরও পড়ুন : নোকিয়া লঞ্চ করছে নতুন ৪ অ্যান্ড্রয়েড স্মার্টফোন

.