আর বিরক্ত করবে না WhatsApp-এর নোটিফিকেশন!

WhatsApp-এ নোটিফিকেশনের জ্বালা আর সহ্য করতে হবে না! কিন্তু তার জন্য করতে হবে একটা বিশেষ কাজ!

Updated: Aug 7, 2018, 11:41 PM IST
আর বিরক্ত করবে না WhatsApp-এর নোটিফিকেশন!

নিজস্ব প্রতিবেদন: পরিষেবার পরিধি আরও বাড়াতে চলেছে হোয়াটসঅ্যাপ। এ বার আপনাকে বিরক্তিকর মেসেজ নোটিফিকেশনের হাত থেকে রেহাই দিতে নয়া পদক্ষেপ নিল হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। মেসেজ নোটিফিকেশনের হাত থেকে রেহাই দিতে নতুন ফিচার আনতে চলেছে মেসেজিং অ্যাপের মধ্যে জনপ্রিয়তার শীর্ষে থাকা হোয়াটসঅ্যাপ।

জানা গিয়েছে, এ বার থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা অ্যাপ না খুলে, নোটিফিকেশন থেকেই পড়ে ফেলতে পারবেন মেসেজ! শুধু তাই নয়, ‘রিড’ বলে যে কোনও মেসেজকে মার্ক-ও করতে পারবেন তাঁরা। তবে এই বিশেষ ফিচারটি পরীক্ষামূলক ভাবে আপাতত শুধু মাত্র হোয়াটসঅ্যাপের বিটা ভার্সনেই পাওয়া যাচ্ছে। সংস্থার পক্ষ থেকে জানা গিয়েছে, যাঁরা এই বিটা ভার্সন ডাউনলোড করবেন, তাঁদের আর ঘণ্টার পর ঘণ্টা অ্যাপ-এ অনলাইন থাকার কোনও প্রয়োজন হবে না। অ্যাপ না খুলে শুধুমাত্র নোটিফিকেশন থেকেই মেসেজ পড়ে নিতে পারবেন তাঁরা। এ ক্ষেত্রে কাজে আসবে হোয়াটসঅ্যাপের এই ‘মার্ক অ্যাজ রিড’ (Mark as Read) অপশন। আর এই বিটা ভার্সন পেতে হলে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ২.১৮.২৩২ ভার্সন ডাউনলোড করতে হবে।

আরও পড়ুন: আর বিনামূল্যে করা যাবে না WhatsApp!

জানা গিয়েছে, হোয়াটসঅ্যাপ-এর নোটিফিকেশন মেনু থেকে মেসেজগুলিকে সোয়াইপ করে সরিয়ে দিতে চাইলেও, পরে সেই মেসেজ আবার দেখা যেতে পারে। এর কারণ হল, হোয়াটসঅ্যাপে নতুন মেসেজ এলে আগের কোনও মেসেজ যেগুলি পড়া হয়নি, সেগুলি আবার দেখা যায়। এ ক্ষেত্রে সবকটি মেসেজ পড়া হয়ে গেলে তবেই সেগুলি নোটিফিকেশন থেকে নিজে থেকেই সরে যাবে।

WhatsApp

রিপোর্ট বলছে, মাত্র কয়েকদিন আগেই নিজেদের প্রযুক্তির উন্নতি ঘটিয়েছে হোয়াটসঅ্যাপ। অ্যাপ-এর সাম্প্রতিকতম আপডেটে ইউটিউব বা ইন্সটাগ্রামের ছবি ও ভিডিও দেখতে পাবেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। নতুন এই ব্যবস্থাকে বলা হচ্ছে পিকচার টু পিকচার মোড। চলতি বছরের শুরু থেকেই এই সুবিধা উপভোগ করছিলেন iOS বা একমাত্র আইফোন ব্যবহারকারীরা। Android-এ এই ফিচার পেতে জন্য আরও কয়েকটা দিন অপেক্ষা করতে হবে। কারণ, এ বিষয়ে প্রযুক্তিগত কাজ প্রায় শেষের পথে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: গুজব রুখতে ফরওয়ার্ডেড মেসেজের সংখ্যা বেঁধে দিল WhatsApp

হোয়াটসঅ্যাপ-কে আরও ইউজার ফ্রেন্ডলি বানাতেই একের পর এক নতুন পদক্ষেপ নিচ্ছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। হোয়াটসঅ্যাপ-এর ‘মার্ক অ্যাজ রিড’ (Mark as Read) অপশন পুরোপুরি কার্যকর হলে অফিসের জরুরি মিটিংয়ের মাঝে বা সারাদিনের কাজের ধকল সামলে বিশ্রামের সময় আর বিরক্তিকর মেসেজ নোটিফিকেশন আপনাকে বিব্রত করবে না।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close