Mustafa Suleyman: Microsoft AI-এর CEO পাশ করেননি কলেজও! কে এই মুস্তফা?

এই টিমের দায়িত্বে Copilot, Bing এবং Edge এর মতো প্রোডাক্ট থাকবে। এর পাশাপাশি, তিনি মাইক্রোসফ্ট এআই-এর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্টের দায়িত্বেও থাকবেন মোস্তাফা।

Updated By: Apr 5, 2024, 07:18 PM IST
Mustafa Suleyman: Microsoft AI-এর CEO পাশ করেননি কলেজও! কে এই মুস্তফা?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ট্যাক্সি ড্রাইভারের ছেলে, পাশ করেননি কলেজও। অথচ আজ তিনি মাইক্রোসফটের AI-এর CEO। এই মুস্তফা সুলেমানের গল্প শুনলে গায়ে কাঁটা দেবে। বাবা টাক্সি চালক আর মা নার্স। সে স্বপ্ন দেখত ভীষণ রকম আলাদা কিছু করার। সুলেমান গুগলের ডিপমাইন্ডের সহ-প্রতিষ্ঠাতা। এখন তিনি সরাসরি মাইক্রোসফটের সিইও সত্য নাদেলাকে রিপোর্ট করবেন। মুস্তফার এই টিমের দায়িত্বে Copilot, Bing এবং Edge এর মতো প্রোডাক্ট থাকবে। 

আরও পড়ুন, WhatsApp Outage: মাঝরাতে বিগড়োল হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম! কোটি ইউজার বিপাকে...

এর পাশাপাশি, তিনি মাইক্রোসফ্ট এআই-এর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্টের দায়িত্বেও থাকবেন মুস্তফা। বাবা সিরিয়ান বংশোদ্ভূত ট্যাক্সিচালক। মা ইংরেজ। নার্সের কাজ করতেন। লন্ডনের ইসলিংটন বরোতে বেড়ে উঠেছেন সুলেমান। মোস্তাফা সুলেমানের জন্ম ১৯৮৪ সালের অগস্টে। একজন ব্রিটিশ AI বিশেষজ্ঞ। মা ব্রিটেনে নার্স হিসাবে কাজ করতেন। ছোট থেকেই দুর্দান্ত মেধাবী তিনি। দর্শন এবং ধর্মতত্ত্ব নিয়ে পড়াশোনার জন্য অক্সফোর্ডে ভর্তি হন। কিন্তু দ্বিতীয় বর্ষে সব ছেড়েছুড়ে ‘মুসলিম ইয়ুথ হেল্পলাইন’ চালু করেন। এই সংস্থাই পরবর্তীকালে ব্রিটেনে মুসলমানদের জন্য সবচেয়ে বড় মানসিক স্বাস্থ্য সহায়তা পরিষেবা হয়ে ওঠে। 

পরে ২০১০ সালে প্রতিষ্ঠিত হয় ডিপমাইন্ড। সুলেমান এর সহ-প্রতিষ্ঠাতা এবং অ্যাপ্লায়েড এআই-এর প্রধান ছিলেন। ২০১৪ সালে গুগল ডিপমাইন্ড কিনে নেয়। তবে এরপর অবশ্য গুগল ছেড়ে দেন সুলেমান। ২০২২ সালে গুগল ছেড়ে ইনফ্লেকশন এআই-এর প্রতিষ্ঠা করেন সুলেমান। সুলেমানের এই কোম্পানিতেই বিনিয়োগ করেন মাইক্রোসফট, এনভিডিয়া, এবং বিলিয়নেয়ার রিড হফম্যান। 

আরও পড়ুন, Geomagnetic Storm: বড় বিপর্যয়! সাম্প্রতিক কালের মধ্যে এরকম সৌরঝড়ের মুখোমুখি হয়নি পৃথিবী...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.