NASA: মহাকাশে ভেঙে পড়বে নাসার স্যাটেলাইট! পৃথিবীতে বড় প্রভাব?

নাসার তথ্য অনুযায়ী, ৫,৪০০-পাউন্ডের এই (২,৪৫০-কিলোগ্রাম) উপগ্রহের অধিকাংশই মহাকাশ থেকে পড়ার সময় পুড়ে যাবে। তবে কিছু টুকরো বেঁচে থাকতে পারে।

Updated By: Jan 7, 2023, 02:19 PM IST
NASA: মহাকাশে ভেঙে পড়বে নাসার স্যাটেলাইট! পৃথিবীতে বড় প্রভাব?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অবশেষে অবসর নিচ্ছে ৩৮ বছরের স্যাটেলাইট। এবার নাসার এই স্যাটেলাইট মহাকাশ থেকে খসে পড়তে চলেছে। শুক্রবার নাসা জানায়, কারও ওপর ভেঙে পড়ার সম্ভাবনা খুবই কম। নাসার তথ্য অনুযায়ী, ৫,৪০০-পাউন্ডের এই (২,৪৫০-কিলোগ্রাম) উপগ্রহের অধিকাংশই মহাকাশ থেকে পড়ার সময় পুড়ে যাবে। তবে কিছু টুকরো বেঁচে থাকতে পারে।

আরও পড়ুন, আগেভাগে জেনে নিন ২০২৩ সালে আপনাকে ঘর করতেই হবে যেসব প্রযুক্তির সঙ্গে...

মহাকাশ সংস্থা মতে প্রায় ১ থেকে ৯,৪০০ টি টুকরো পড়ার ফলে একটা আঘাতের সম্ভাবনা তৈরি করেছে। প্রতিরক্ষা বিভাগের মতে, বিজ্ঞান স্যাটেলাইট রবিবার রাতে আসবে এবং তা আসতে প্রায় ১৭ ঘন্টা লাগবে বলে আশা করা হচ্ছে। তবে, ক্যালিফোর্নিয়ার অ্যারোস্পেস কর্পোরেশন সোমবার সকালে স্যাটেলাইটের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। যা আফ্রিকা, এশিয়া, মধ্যপ্রাচ্য এবং উত্তর ও দক্ষিণ আমেরিকার পশ্চিমাঞ্চলের উপর দিয়ে অতিক্রম করতে প্রায় ১৩ ঘন্টা সময় নেবে।

আর্থ রেডিয়েশন বাজেট স্যাটেলাইট, যা ইআরবিএস নামে পরিচিত। যা ১৯৮৪ সালে স্পেস শাটল চ্যালেঞ্জার উৎক্ষেপণ করা হয়। যদিও এর প্রত্যাশিত জীবনকাল দু বছর ধরে নেওয়া হয়েছে। স্যাটেলাইট ওজনস্তর এবং অন্যান্য বায়ুমণ্ডলীয় পরিমাপে ২০০৫ সাল পর্যন্ত চলবে। তারপরেই অবসর নেওয়ার নেবে। স্যাটেলাইটের কাড সূর্য থেকে পৃথিবী কীভাবে শক্তি শোষণ করে এবং বিকিরণ করে তা দেখা।

আমেরিকার প্রথম মহিলা যিনি মহাকাশে গিয়েছেন তিনি স্যালি রাইড। তিনি মহাকাশযানের রোবট আর্ম ব্যবহার করে স্যাটেলাইটকে অরবিটে ছাড়েন। সেই একই মিশনে একজন মার্কিন মহিলা ক্যাথরিন সুলিভান প্রথম স্পেসওয়াকও করেছিলেন। এই প্রথম দুজন মহিলা নভোচারী একসঙ্গে মহাকাশে গেলেন।

আরও পড়ুন, Twitter Down: মাস্ক-জমানায় জেরবার ট্যুইটার, ফের ব্যাহত পরিষেবা!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.