গুগুলের সৌজন্যে আপনি নিজেই এখন 'ডেটা অ্যানালিস্ট'।

'সায়েন্স জার্নাল'-এই হল গুগুলের সেই অ্যাপ যা আপনাকে বিজ্ঞান সম্মত ডেটা অ্যানালিস্ট বা পরিসংখ্যান বিশ্লেষক বানিয়েই ছাড়বে। আর এর পাশাপাশি আপনার যেকোন ব্যাক্তিগত দরকারেও সাহায্য করবে এই অ্যাপ। দরকার শুধু হাতে একটা মোবাইল ফোন আর তাতে এই অ্যাপটা।

Updated By: May 26, 2016, 03:24 PM IST
গুগুলের সৌজন্যে আপনি নিজেই এখন 'ডেটা অ্যানালিস্ট'।

ওয়েব ডেস্ক: 'সায়েন্স জার্নাল'-এই হল গুগুলের সেই অ্যাপ যা আপনাকে বিজ্ঞান সম্মত ডেটা অ্যানালিস্ট বা পরিসংখ্যান বিশ্লেষক বানিয়েই ছাড়বে। আর এর পাশাপাশি আপনার যেকোন ব্যাক্তিগত দরকারেও সাহায্য করবে এই অ্যাপ। দরকার শুধু হাতে একটা মোবাইল ফোন আর তাতে এই অ্যাপটা।

কিন্তু কি ভাবে?

ধরা যাক, আপনি রোজ সকালে দৌড়াচ্ছেন ফিট থাকতে। এই অ্যাপের সেন্সারের মাধ্যমে আপনি রেকর্ড করে রাখতে পারবেন আপনার রোজকার দৌড়ের গতি। আর এক সপ্তাহ পরে আপনি চাইলেই এই অ্যাপ গ্রাফের সাহায্যে দেখিয়ে দেবে আপনার গত সাত দিনের গতির হেরফের।

এছাড়া, আপনার কাজের ক্ষেত্রে তো যেকোন রকমের ডেটাই আপনি ভরে রাখতে পারবেন এবং প্রয়োজনমতো বিশ্লেষণও পেয়ে যাবেন, ঠিক যেমনটা আপনার দরকার।

আর এর সঙ্গেই গুগুল আনতে চলেছে আরেকটি নতুন অ্যাপ-'হ্যান্ডস-অন-লার্নিং', যার এক্সটারনাল সেন্সার, মাইক্রোকন্ট্রোলারের মতো উপাদান শিশু ও স্কুল পড়ুয়াদের নানা রকম পরীক্ষা করতেও সাহায্য করবে।

তাহলে আর চিন্তা কি, এবার আপনার অ্যানালিস্ট আপনার পকেটেই রইল তো!

.