ঘনঘন পাসওয়ার্ড বদল করছেন! তাহলে সাবধান...

হ্যাকিং কিংবা ফাঁস হওয়ার ভয়ে আপনি কী বারবার পাসওয়ার্ড বদল করেন। আসলে অনেকেই বলেন, পাসওয়ার্ড বদল করলে অনেক ঝুঁকি থেকে রেহাই পাওয়া যায়। তবে আন্তর্জাতিক সাইবার নিরাপত্তা সেল কিন্তু অন্যরকম কথাই বলছে। সংস্থার বিশেষজ্ঞরা বলছেন, বারবার পাসওয়ার্ড বদল করলে আসলে হিতে বিপরীতই হয়। কারণ বারবার পাসওয়ার্ড বদলের ফলে নতুন পাসওয়ার্ড ভুলে যাওয়ার সম্ভাবনাও থাকে। এতে কাজে অচলাবস্থা দেখা দিতে পারে। তেমনই তা হ্যাকরারদের কাছে শাপে বর হয়ে যেতে পারে। কারণ বারবার পাসওয়ার্ড বদলের ফলে আইপি অ্যাড্রেস খুজে বের করতে সুবিধা হয় হ্যাকারদের।

Updated By: Aug 9, 2016, 02:26 PM IST
ঘনঘন পাসওয়ার্ড বদল করছেন! তাহলে সাবধান...

ওয়েব ডেস্ক: হ্যাকিং কিংবা ফাঁস হওয়ার ভয়ে আপনি কী বারবার পাসওয়ার্ড বদল করেন। আসলে অনেকেই বলেন, পাসওয়ার্ড বদল করলে অনেক ঝুঁকি থেকে রেহাই পাওয়া যায়। তবে আন্তর্জাতিক সাইবার নিরাপত্তা সেল কিন্তু অন্যরকম কথাই বলছে। সংস্থার বিশেষজ্ঞরা বলছেন, বারবার পাসওয়ার্ড বদল করলে আসলে হিতে বিপরীতই হয়। কারণ বারবার পাসওয়ার্ড বদলের ফলে নতুন পাসওয়ার্ড ভুলে যাওয়ার সম্ভাবনাও থাকে। এতে কাজে অচলাবস্থা দেখা দিতে পারে। তেমনই তা হ্যাকরারদের কাছে শাপে বর হয়ে যেতে পারে। কারণ বারবার পাসওয়ার্ড বদলের ফলে আইপি অ্যাড্রেস খুজে বের করতে সুবিধা হয় হ্যাকারদের।

আরও পড়ুন- পাসওয়ার্ড নিয়ে ৫ মজার তথ্য

পাসওয়ার্ড ঘনঘন বদলের ফলে 'ট্রু আইডেনটিফেকশন নম্বর' তৈরি হওয়ার সম্ভাবনা থেকে যায়। তাতে সুবিধা হয় হ্যাকারদেরই। বারবার পাসওয়ার্ড পরিবর্তনের ফলে গত বছর দুই তৃতীয়াংশ বৃহৎ ব্যবসায়ী প্রতিষ্ঠান সাইবার হামলার শিকার হয়েছিল বলে এক গবেষণায় ওঠে এসেছে। তবে ঘনঘন বলতে সংখ্যাটা ঠিক কত তা স্পষ্ট করে বলা হয়নি।

সাইবার হামলা ঠেকাতে চাইলে এবং নিরাপত্তা বজায় রাখতে হলে পাসওয়ার্ড নিয়মিত না বদলানোই ভালো। এমনটাই জানিয়েছে ব্রিটিশ সরকারের গোয়েন্দা সংস্থা জিসিএইচকিউ।

.