প্রশংসিত জিও, তবু বাড়তে পারে দাম

গ্রাহকদের ক্ষেত্রে একটি খারাপ খবরও রয়েছে। এবার আর দাম কমানো নয়, বরং ২০১৮ সালে জিও ডেটার জন্য দাম বাড়তে পারে। এর ফলে অন্য টেলিকম সংস্থাগুলিরও বাজারে টিকে থাকার সম্ভাবনা বাড়বে।

Updated By: Dec 12, 2017, 04:19 PM IST
প্রশংসিত জিও, তবু বাড়তে পারে দাম

নিজস্ব প্রতিবেদন:  ২০১৮ সালের মধ্যেই ভারতের হাতে চলে আসবে সম্পূর্ণ ফোর জি শক্তি। এক্ষেত্রে দারুণ ভূমিকা পালন করেছে রিলায়েন্স জিও। অন্তত এমনটাই দাবি করল বিশ্বখ্যাত ব্রিটিশ সংস্থা ওপেন সিগন্যাল।

আরও পড়ুন: বিশ্বে ইন্টারনেট স্পিডে কত নম্বরে ভারত? জানলে চমকে ‌যাবেন

ফোর-জি পরিষেবার ক্ষেত্রে দেশে জিও প্রথমে বিনামূল্যে এবং পরে কম দামে ডেটা প্ল্যান এনেছে বাজারে। সংস্থার পক্ষে রিপোর্ট বলা হয়েছে, বাজারে জিও আসার পর থেকে বিভিন্ন টেলিকম সংস্থাগুলির মধ্যে একটি প্রতিযোগিতা শুরু হয়ে যায়। একের পর এক সস্তার ডেটা প্ল্যান বাজারে আনতে থাকে এয়ারটেল, ভোডাফোন-সহ অন্যান্য টেলিকম সংস্থাগুলি। এর ফলে সব থেকে সস্তার এলটিই পরিষেবায় দেশে গত এক বছরে যে পরিমাণ ফোরজি গ্রাহক বেড়েছে তা রেকর্ড। এই প্রবণতা ২০১৮ সালেও দেখা যাবে বলে দাবি করেছে ওপেন সিগন্যাল-এর রিপোর্ট।

আরও পড়ুন: গ্রুপ থেকেই ব্যক্তিগত মেসেজ, হোয়াটস অ্যাপে নতুন ফিচার

তবে এক্ষেত্রে গ্রাহকদের ক্ষেত্রে একটি খারাপ খবরও রয়েছে। এবার আর দাম কমানো নয়, বরং ২০১৮ সালে জিও ডেটার জন্য দাম বাড়তে পারে। এর ফলে অন্য টেলিকম সংস্থাগুলিরও বাজারে টিকে থাকার সম্ভাবনা বাড়বে। বিনা খরচে ডেটা দিয়ে গ্রাহকদের মন জয়ের পালা এবার শেষ। এবার দেশের ফোর জি শক্তি বাড়াতেই এই পদক্ষেপ করতে চলেছে জিও, এমনটাই বলা হয়েছে। ভারতে এখন ৪০ শতাংশ জনতা মোবাইল ডেটা ব্যবহারকারী। ২০২২ সালের মধ্যে এটা ৮০ শতাংশ হতে পারে। 

.