অনলাইন পেমেন্টের ক্ষেত্রে কী কী বিষয় অবশ্যই মাথায় রাখবেন জেনে নিন

Cashless Tour-এর সুবিধা পেতে গিয়ে অনলাইনে পেমেন্ট। কয়েকটি বিষয়ে কিন্তু সতর্ক হওয়া প্রয়োজন। সেগুনি একনজরে দেখে নেওয়া যাক।

Updated By: Dec 5, 2016, 08:13 PM IST
অনলাইন পেমেন্টের ক্ষেত্রে কী কী বিষয় অবশ্যই মাথায় রাখবেন জেনে নিন

ওয়েব ডেস্ক: Cashless Tour-এর সুবিধা পেতে গিয়ে অনলাইনে পেমেন্ট। কয়েকটি বিষয়ে কিন্তু সতর্ক হওয়া প্রয়োজন। সেগুনি একনজরে দেখে নেওয়া যাক।

নগদহীন ভ্রমণ। ডেবিট-ক্রেডিট কার্ডে অনলাইন পেমেন্ট, মোবাইল ওয়ালেটে পেমেন্ট বা ব্যাঙ্ক ট্রান্সফার। আপনি যাঁকে টাকা দিচ্ছেন, তিনিই নকল কেউ নন তো? তাই পেমেন্টের আগে কয়েকটি বিষয় মাথায় রাখুন।

আরও পড়ুন নগদ ছাড়াই ঘুরে আসুন হিল্লি দিল্লি, জানুন কীভাবে

পেমেন্টের আগে জেনে নিতে হবে, যাঁর সঙ্গে আপনি বেড়াতে যাচ্ছেন, সেই ট্রাভেল এজেন্সি বা ট্যুর অপারেটর Authorised বা Government Registered কিনা।

যিনি ব্যবসা করেন, তাঁর Pan Card বা Current Account থাকা বাধ্যতামূলক। সে ক্ষেত্রে নিশ্চিত হোন এই দুটি আছে কিনা। প্রয়োজন হলে জিজ্ঞাসা করে সেগুলি জেনে নিন।

আরও পড়ুন ফের বড় রান পেতে রাহানে কার কাছে গেলেন জানেন?

যে Invoice আপনাকে দেওয়া হচ্ছে, সেখানে দেখুন Service Tax Registration number লেখা আছে কিনা। কারণ প্রত্যেক সরকার নথিভূক্ত বা অনুমোদিত ট্রাভেল এজেন্ট বা ট্যুর অপারেটর সরকারকে Service Tax দিয়ে থাকেন।

অনলাইন বুকিংয়ের ক্ষেত্রে Bank Transfer, অর্থাত্‍ অ্যাকাউন্ট থেকে অ্যাকাউন্টে ট্রান্সফার অনেক বেশি নিরাপদ। তবে বুকিং করার পর অবশ্যই সংগ্রহ করুন Booking Voucher, Hotel Voucher, Transport Voucher, Tour Plan ইত্যাদি।

.