নীতিভঙ্গের অভিযোগ, Play Store থেকে সরিয়ে দেওয়া হল এই ভারতীয় অ্যাপ!

সম্প্রতি এই নতুন অ্যাপ Play Store-এ এনেছিল জয়পুরের একটি প্রযুক্তি সংস্থা। এর মধ্যেই প্রায় ৫০ লক্ষের বেশি ডাউনলোড হয়েছিল এই অ্যাপ। 

Edited By: সুদীপ দে | Updated By: Jun 3, 2020, 01:54 PM IST
নীতিভঙ্গের অভিযোগ, Play Store থেকে সরিয়ে দেওয়া হল এই ভারতীয় অ্যাপ!

নিজস্ব প্রতিবেদন: সোশ্যাল মিডিয়া জুড়ে চিনা অ্যাপ বর্জনের হিড়িক। কিছুটা সেই ট্রেন্ডের সুযোগ নিয়েই Remove Chinese Apps- নামের একটি নতুন অ্যাপ Play Store-এ এনেছিল জয়পুরের এক প্রযুক্তি সংস্থা। প্রায় ৫০ লক্ষের বেশি ডাউনলোডও হয়েছিল। তবে, নীতি ভঙ্গ করার অভিযোগে সেই অ্যাপ রিমুভ করে দিল Google Play Store।

"কোনও একটি অ্যাপ অপর এক বা একাধিক অ্যাপকে আনইনস্টল করার উত্সাহ দিতে বা আনইনস্টল করতে পারে না," Play Store-এর এই নীতির ভিত্তিতে মঙ্গলবার Remove Chinese Apps অ্যাপটি সরিয়ে দেয় Google Play Store।

করোনাভাইরাস পরিস্থিতি। ভারত-চিন সীমান্তে উত্তেজনা। আর সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে বিশেষত সোশ্যাল মাধ্যমে চিনা দ্রব্য বর্জনের ডাক। আর চিনা দ্রব্য বর্জন করতে গিয়ে সবার আগে চিনা অ্যাপ আনইনস্টল করার বার্তা এখন ঘুরছে সোশ্যাল মিডিয়া জুড়ে। আবার, যেখানে বিশ্বের ৮০ শতাংশ স্মার্টফোনের যন্ত্রাংশই চিনে প্রস্তুত, সেখানে কেবলমাত্র অ্যাপ বর্জনের যৌক্তিকতা নিয়েও প্রশ্ন তুলতে দেখা গিয়েছে অনেককে।

চিনা দ্রব্য বর্জনের ট্রেন্ডের আগুন ঘি পড়েছে টিকটক ভার্সেস ইউটিউব বিতর্কের মধ্য দিয়ে। টিকটক আনইনস্টল ও খারাপ রেটিং প্রদানের হিড়িক দেখা গিয়েছে সোশ্যাল মিডিয়ার ওয়ালে।

Remove Chinese apps

চিনা অ্যাপ টিকটকের হারানো বাজার ধরতে আঁটঘাট বেঁধে নেমে পড়ে ভারতে তৈরি প্রায় একই ধরনের অ্যাপ 'মিত্রো'। প্রায় সঙ্গে সঙ্গে জনপ্রিয়তা পায় এই অ্যাপ। কয়েক দিনেই ৫০ লক্ষ পেরিয়ে যায় ডাউনলোড। তবে, সেই অ্যাপও নীতি ভঙ্গের অভিযোগে উড়িয়ে দেয় Google Play Store।

আরও পড়ুন: স্মার্টফোনের পর স্মার্ট টিভি লঞ্চ করতে চলেছে Nokia!

Remove Chinese Apps -এর প্রস্তুতকারক সংস্থা তাদের ওয়েবসাইটে প্লে স্টোর থেকে রিমুভালের কথা ঘোষণা করে। তবে, Play Store-এর অভিযোগ অস্বীকার করে তারা। "কোনও অ্যাপ আনইনস্টল করতে বাধ্য করা এই অ্যাপের উদ্দেশ্য ছিল না" বিবৃতি দেয় সংস্থা। 'শিক্ষামূলক উদ্দেশ্যে' অ্যাপটি বানানো হয়েছে বলে জানায় সংস্থা।

.