ShareChat Layoff: অ্যামাজন-গুগলের পরে এবার শেয়ারচ্যাট, মন্দার কথা ভেবে রাতারাতি ছাঁটাই ২০ শতাংশ কর্মী

ShareChat Mass Layoff: গুগল-সমর্থিত সোশ্যাল মিডিয়া ফার্ম SharChat সোমবার কর্মী ছাঁটাই করার কথা ঘোষণা করেছে। সংস্থাটি আনুষ্ঠানিকভাবে ছাঁটাইয়ের বিষয়টি নিশ্চিত করেছে। প্রভাবিত কর্মচারীদের জন্য বিচ্ছেদ বেতন ঘোষণা করেছে সংস্থা। 

Updated By: Jan 16, 2023, 03:16 PM IST
ShareChat Layoff: অ্যামাজন-গুগলের পরে এবার শেয়ারচ্যাট, মন্দার কথা ভেবে রাতারাতি ছাঁটাই ২০ শতাংশ কর্মী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রযুক্তি শিল্প একটি কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। গত বছর এই সেক্টরটিতে ব্যাপক ছাঁটাই হয়। মনে করা হচ্ছে যে পরিস্থিতি একই থাকবে অথবা ২০২৩ সালে অবস্থা আরও খারাপ হতে পারে। বছরের শুরুতে, অ্যামাজন সিইও অ্যান্ডি জ্যাসি বিশ্বব্যাপী ১৮০০০ কর্মী ছাঁটাই করার কথা ঘোষণা করেছিলেন। অ্যামাজনে ছাঁটাই প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে এবং অনেক ভারতীয় কর্মচারী এরফলে প্রভাবিত হয়েছেন। অ্যামাজনের পরে, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম শেয়ারচ্যাট ২০ শতাংশ চাকরি কমানোর কথা ঘোষণা করেছে।

গুগল-সমর্থিত সোশ্যাল মিডিয়া ফার্ম SharChat সোমবার কর্মী ছাঁটাই করার কথা ঘোষণা করেছে। সংস্থাটি আনুষ্ঠানিকভাবে ছাঁটাইয়ের বিষয়টি নিশ্চিত করেছে এবং বলেছে যে ‘বেশ কিছু বাহ্যিক ম্যাক্রো কারণ যা মূলধনের ব্যয় এবং প্রাপ্যতাকে প্রভাবিত করে’। জানা গিয়েছে, শেয়ারচ্যাট এবং এর সংক্ষিপ্ত ভিডিও অ্যাপ Moj প্রায় ৫০০ জন কর্মীকে ছাঁটাইয়ের বর্তমান রাউন্ডে বরখাস্ত করবে বলে মনে করা হচ্ছে।

সংস্থার মুখপাত্র জানিয়েছেন, ‘আমাদের একটি কোম্পানি হিসাবে আমাদের ইতিহাসে সবচেয়ে কঠিন এবং বেদনাদায়ক কিছু সিদ্ধান্ত নিতে হয়েছে এবং আমাদের প্রতিভাবান কর্মীদের প্রায় ২০ শতাংশকে ছেড়ে দিতে হয়েছিল যারা এই স্টার্ট-আপ যাত্রায় আমাদের সঙ্গে ছিল। মুখপাত্র আরও বলেন, ‘মূলধন ব্যয়বহুল হয়ে উঠেছে, কোম্পানিগুলিকে তাদের অগ্রাধিকারের বিষয়ে ভাবতে হবে এবং শুধুমাত্র সর্বোচ্চ প্রভাবযুক্ত প্রকল্পগুলিতে বিনিয়োগ করতে হবে’।

আরও পড়ুন: আগেভাগে জেনে নিন ২০২৩ সালে আপনাকে ঘর করতেই হবে যেসব প্রযুক্তির সঙ্গে...

শেয়ারচ্যাটের মুখপাত্র আরও যোগ করেছেন, ‘কর্মচারীদের খরচ কমানোর সিদ্ধান্তটি অনেক আলোচনার পরে এবং বাজারের ক্রমবর্ধমান ঐকমত্যের ভিত্তিতে নেওয়া হয়েছিল যে বিনিয়োগ এই বছর জুড়ে খুব সতর্ক হবে’। সংস্থাটি ব্যাখ্যা করেছে যে এটি বিজ্ঞাপন এবং লাইভ-স্ট্রিমিং রেভিনিউ দ্বিগুণ করছে এবং আগামী দুই বছরে ‘অনিশ্চিত অর্থনৈতিক অবস্থার’ মধ্য দিয়ে পেরোনোর পরিকল্পনা করছে। এই পদক্ষেপগুলির মাধ্যমে, সংস্থাটি আরও শক্তিশালী হয়ে উঠবে বলে আশা করছে।

আরও পড়ুন: NASA: মহাকাশে ভেঙে পড়বে নাসার স্যাটেলাইট! পৃথিবীতে বড় প্রভাব?

প্রভাবিত কর্মচারীদের জন্য বিচ্ছেদ বেতন ঘোষণা করেছে সংস্থা। তারা বলেছে যে বিচ্ছেদ প্যাকেজের মধ্যে নোটিশ পিরিয়ডের জন্য মোট বেতন, কোম্পানিতে পরিবেশিত প্রতি বছরের জন্য কাজের জন্য দুই সপ্তাহের বেতন এবং ডিসেম্বর ২০২২ পর্যন্ত সম্পূর্ণ ভ্যারিয়েবল বেতন এবং স্বাস্থ্য বীমা কভার অন্তর্ভুক্ত থাকবে। এই প্যাকেজ জুন ২০২৩ পর্যন্ত সক্রিয় থাকবে। প্রভাবিত কর্মীদের ৩০ এপ্রিল, ২০২৩ পর্যন্ত সংস্থার ল্যাপটপ, কর্মচারী স্টক অপশন প্ল্যান (ESOPs) সহ তাদের কিছু কাজের সম্পদ রাখার অনুমতি দেওয়া হবে এবং ৪৫ দিন পর্যন্ত অব্যবহৃত ছুটির ব্যালেন্স বর্তমান বেতন অনুযায়ী নগদ করা হবে।

ইতিমধ্যে, অ্যামাজন ভারত সহ সারা বিশ্বে ছাঁটাই শুরু করেছে। রিপোর্ট অনুসারে, ভারতে প্রায় ১০০০ অ্যামাজন কর্মী এই ছাঁটাইয়ের ফলে প্রভাবিত হবে। এই মাসের শুরুতে, অ্যামাজন সিইও অ্যান্ডি জ্যাসি সংস্থার ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছিলেন এবং বলেছিলেন যে ছাঁটাইয়ের ফলে ১৮০০০-এরও বেশি কর্মচারী প্রভাবিত হবে। কোম্পানি প্রভাবিত কর্মীদের ইমেল পাঠাচ্ছে এবং প্রায় পাঁচ মাসের বিচ্ছেদ বেতন অফার করছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.