ট্যারিফ বৃত্তান্ত

একটা রিচার্জে ভয়েস কল আর ডেটা। রিলায়েন্স জিও বাজারে আসার পর টেলিকম ট্যারিফের ছবিটা বদলাতে শুরু করেছে। ডেটার দাম ক্রমশ কমছে। তবে, আপনাকে কিন্তু সতর্ক থাকতে হবে। সস্তায় ডেটা কিনে পুরোটা ব্যবহার করতে না পারলেই লোকসান!

Updated By: Jan 24, 2017, 09:14 PM IST
ট্যারিফ বৃত্তান্ত

ওয়েব ডেস্ক: একটা রিচার্জে ভয়েস কল আর ডেটা। রিলায়েন্স জিও বাজারে আসার পর টেলিকম ট্যারিফের ছবিটা বদলাতে শুরু করেছে। ডেটার দাম ক্রমশ কমছে। তবে, আপনাকে কিন্তু সতর্ক থাকতে হবে। সস্তায় ডেটা কিনে পুরোটা ব্যবহার করতে না পারলেই লোকসান!

ভয়েস কল এবং ডেটার জন্য এতদিন আপনাকে আলাদা আলাদাভাবে রিচার্জ করাতে হতো। সেই দিন শেষ। বাজারে চলছে রিলায়েন্স জিও-র ডেটাগিরি! 4G ডেটা স্পিড। সঙ্গে আনলিমিটেড ভয়েস কল। বাজার ধরে রাখতে জিও-র সঙ্গে তাল মিলিয়ে দৌড়চ্ছে অন্যান্য টেলিকম সংস্থাগুলিও। সকলেই দিচ্ছে ভয়েস কল এবং ডেটার কম্বো অফার।

আরও পড়ুন- ২ লাখ ৫০ হাজার স্মার্টফোন বিক্রি হল মাত্র ১০ মিনিটে

রিলায়েন্স জিও দিচ্ছে নিখরচায় আনলিমিটেড ভয়েস কল, 4G ডেটা। অফারের সময়সীমা ৩০ জুন পর্যন্ত বাড়তে চলেছে। ৩১ মার্চের পর শুধুমাত্র ডেটার জন্য মাসে ১০০ টাকার প্রস্তাব রয়েছে।

রিলায়েন্স জিওর দাবি আত্মপ্রকাশের এক মাসের মধ্যেই তাদের গ্রাহক সংখ্যা দেড় কোটি ছাড়িয়ে যায়। এখন তা বেড়েছে আরও কয়েকগুণ। জিওর কাছে বাজার হারানোর আশঙ্কায় বাকিরাও নেমে পড়েছে দাম যুদ্ধে।

প্রিপেড কাস্টমারদের জন্য ভোডাফোন এনেছে প্ল্যান ৩৪৬। একবার রিচার্জ করালে ২৮ দিনের জন্য পাওয়া যাবে আনলিমিটেড ভয়েস কল এবং 1GB 4G ডেটা।  

প্রিপেড কাস্টমারদের জন্য রয়েছে এয়ারটেলের নতুন প্ল্যান ৩৪৫। রিচার্জ করালে ২৮ দিনের জন্য পাওয়া যাবে আনলিমিটেড ভয়েস কল এবং 3GB 4G ডেটা।  

BSNL-এর অফার প্ল্যান ৩৩৯। প্রিপেড কাস্টমাররা একবার রিচার্জ করালে ২৮ দিনের জন্য পাবেন আনলিমিটেড ভয়েস কল এবং 1GB হাই স্পিড ডেটা।

মোবাইলে ভয়েস কলের খরচ অনেক আগেই কমতে শুরু করেছে। জিও আসার পর ক্রমশ সস্তা হচ্ছে ডেটা।

হোয়াটসঅ্যাপ বহুক্ষেত্রে কথা বলার প্রয়োজন কমিয়ে দিয়েছে। স্মার্ট ফোনের অ্যাপের মাধ্যমে কথা ক্রমশ সাধারণ ভয়েস কলের বিকল্প হয়ে উঠছে। ফলে, ফ্রি ভয়েস কলের তুলনায় আনলিমিটেড ডেটার অফার এখন মানুষের কাছে বেশি আকর্ষণীয়। আর তাই টেলিকম সংস্থাগুলিও নেমে পড়েছে ডেটা-যুদ্ধে।

ধরা যাক, আনলিমিটেড বা অপেক্ষাকৃত সস্তায় প্রচুর ডেটার অফার আপনি নিয়ে ফেলেছেন। কিন্তু, পুরোটা উসুল হচ্ছে কিনা তা কি ভেবে দেখেছেন? টেলিকম সংস্থাগুলি সব গ্রাহকদের কাছ থেকে সমান হারে লাভ করতে পারে না।

আরও পড়ুন- কালই আসছে জিয়াওমি নোট ৪, জেনে নিন ফোনের খুঁটিনাটি

একজনের কাছে কম লাভ, পুষিয়ে যায় অন্যজনের কাছে বেশি লাভে। তাই আনলিমিটেড বা সস্তায় প্রচুর ডেটার অফারগুলিতে টাকার অঙ্ক সাধারণত বেশি থাকে। তাই লোভে পড়ে সস্তায় বেশি ডেটা কিনে ফেললে তার পুরোটা ব্যবহারের চেষ্টা করুন। না হলে আপনারই ক্ষতি। বলছেন বিশেষজ্ঞরা।

.