SMS scam-এর টার্গেট ১০ মিলিয়ান আন্ড্রয়েড ব্যাবহারকারি, দেখে নিন কিভাবে সুরক্ষিত থাকবেন

কিছু অ্যাপকে  Google প্লে স্টোর থেকে মুছে ফেলা সত্ত্বেও, ১৯ অক্টোবর, ২০২১ পর্যন্ত এখনও ৮২টি অ্যাপ উপলব্ধ ছিল। 

Updated By: Oct 26, 2021, 08:07 PM IST
SMS scam-এর টার্গেট ১০ মিলিয়ান আন্ড্রয়েড ব্যাবহারকারি, দেখে নিন কিভাবে সুরক্ষিত থাকবেন

নিজস্ব প্রতিবেদন: একটি বিশ্বব্যাপী জালিয়াতির প্রচেষ্টার কথা জানা যেখানে ১০.৫ মিলিয়ন ডাউনলোড সহ ১৫১টি ভুয়ো অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করেছে যাতে গ্রাহকদের তাদের সম্মতি ছাড়াই প্রিমিয়াম সাবস্ক্রিপশন পরিষেবার জন্য অর্থ প্রদানের জন্য প্রতারণা করা হয়।

"UltimaSMS" প্রিমিয়াম এসএমএস (SMS) স্ক্যামটি ২০২১ সালের মে মাসে শুরু হয়েছিল বলে মনে করা হয় এবং এতে কীবোর্ড, কিউআর কোড স্ক্যানার, ভিডিও এবং ফটো এডিটর, স্প্যাম কল ব্লকার, ক্যামেরা ফিল্টার এবং গেম সহ বিভিন্ন ক্যাটাগরির অ্যাপ জড়িত ছিল। মিশর (Egypt), সৌদি আরব (Saudi Arabia), পাকিস্তান (Pakistan), সংযুক্ত আরব আমিরশাহি (United Arab Emirates), তুরস্ক (Turkey), ওমান (Oman), কাতার (Qatar), কুয়েত (Kuwait), মার্কিন যুক্তরাষ্ট্র (United States) এবং পোল্যান্ডের (Poland) ব্যবহারকারীদের দ্বারা প্রতারণামূলক অ্যাপগুলি ডাউনলোড করা হয়েছে৷ 

আরও পড়ুন: Ekonk: ভারতের সবচেয়ে দ্রুতগামী বৈদ্যুতিক গাড়ি, কয়েক সেকেন্ডেই হয়ে যাবে 'রকেট'

কিছু অ্যাপকে  Google প্লে স্টোর থেকে মুছে ফেলা সত্ত্বেও, ১৯ অক্টোবর, ২০২১ পর্যন্ত এখনও ৮২টি অ্যাপ উপলব্ধ ছিল। এই সবই শুরু হয় অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীদের তাদের ফোন নম্বর এবং ইমেল ঠিকানা জিজ্ঞাসা করে অফার করা বিষয়গুলির অ্যাক্সেস পাওয়ার জন্য। উপভক্তাদের প্রিমিয়াম এসএমএস পরিষেবাগুলির জন্য অর্থ প্রদান করতে বলা হয় যা দেশ এবং কল ক্যারিয়ারের উপর নির্ভর করে প্রতি মাসে ৪০ ডলারের বেশি খরচ হতে পারে। 

অ্যাপগুলির বিজ্ঞাপনী বৈশিষ্ট্যগুলি আনলক করার পরিবর্তে, অ্যাপগুলি হয় আরও এসএমএস সাবস্ক্রিপশন বিকল্পগুলি প্রদর্শন করবে বা সম্পূর্ণভাবে কাজ করা বন্ধ করবে। UltimaSMS অ্যাডওয়্যার জালিয়াতি বিশেষ করে ফেসবুক, ইনস্টাগ্রাম এবং টিকটকের মতো জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সাইটগুলিতে "আকর্ষক ভিডিও বিজ্ঞাপন" দিয়ে অসচেতন ব্যবহারকারীদের প্রলুব্ধ করে৷

সাবস্ক্রিপশন অপব্যবহার রোধ করতে ব্যবহারকারীদের পূর্বোক্ত অ্যাপগুলি মুছে ফেলার পাশাপাশি ক্যারিয়ারের সাথে প্রিমিয়াম এসএমএস বিকল্পটি বন্ধ করার পরামর্শ দেওয়া হয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.