পেট্রোলে নয়, তার থেকেও সস্তা জ্বালানিতে ছুটবে এই বাইক

টিভিএসের ইথানলচালিত বাইক বাহনপণ্ডিতদের দৃষ্টিআকর্ষণ করেছে। পেট্রোলের তুলনায় ইথানল থেকে কম শক্তি মেলে। ফলে নির্দিষ্ট পরিমাণ শক্তি পেতে বেশি ইথানল খরচ করতে হয়। টিভিএস অ্যাপাচে ২০০ এফআইএর ফুয়েল ইনজেকশন সেভাবে মানানসই করা হয়েছে।

Updated: Feb 7, 2018, 04:30 PM IST
 পেট্রোলে নয়, তার থেকেও সস্তা জ্বালানিতে ছুটবে এই বাইক

ওয়েব ডেস্ক: পেট্রোল নয়, ইথানলচালিত মোটরসাইকেল লঞ্চ করল টিভিএস। টিভিএস অ্যাপাচে ২০০ ইথানল নামে এই বাইক চলবে ইথানলে। ‌যা পেট্রোলের তুলনায় অনেকটাই সস্তা।

বিকল্প জ্বালানি নিয়ে ক্রমশ পেট্রোলের জায়গা নিচ্ছে ইথানল। প্রচলিত জ্বালানির তুলনায় ইথানলে দূষণ অনেক কম। তার থেকেও বড় কথা, ইথানল তৈরি হয় আঁখ গাছ থেকে। পুনর্ব্যবহা‌র্য শক্তি হওয়ায় ইথানলের ভাণ্ডার ফুরানোর নয়। ইথানলের ব্যবহার বাড়লে জ্বালানির জন্য আন্তর্জাতিক মহলের মুখাপেক্ষী থাকতে হবে না ভারতকে। 

আরও পড়ুন - বিশ্বের সব থেকে শক্তিশালী রকেট 'ফ্যালকন হেভি‍'-র সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করল 'স্পেস এক্স‍'

এই পরিস্থিতিতে টিভিএসের ইথানলচালিত বাইক বাহনপণ্ডিতদের দৃষ্টিআকর্ষণ করেছে। পেট্রোলের তুলনায় ইথানল থেকে কম শক্তি মেলে। ফলে নির্দিষ্ট পরিমাণ শক্তি পেতে বেশি ইথানল খরচ করতে হয়। টিভিএস অ্যাপাচে ২০০ এফআইএর ফুয়েল ইনজেকশন সেভাবে মানানসই করা হয়েছে। বাইকটিতে রয়েছে টুইন পোর্ট টুইন স্পার্ক ফুয়েল ইনজেকশন। ‌যার জেরে পেট্রোলের মতোই ত্বরণ মিলবে বলে দাবি টিভিএসের।

টিভিএস অ্যাপাচে আরটিআর ২০০ এফআই ইথানল থেকে মিলবে সর্বোচ্চ ২১ অশ্বশক্তি ক্ষমতা ও ১৮.১ নিউটোমিটার টর্ক। সর্বোচ্চ গতি ১২৯ কিলোমিটার প্রতি ঘণ্টা।

বাইকটি পরিবেশবান্ধব হওয়ায় হালকা সবুজ রঙের গ্রাফিক্স ব্যবহার করেছে টিভিএস। ফুয়েল ট্যাঙ্কের ওপরে রয়েছে ইথানলের চিহ্ন। তবে বাইকটির মাইলেজ নিয়ে কিছু জানায়নি সংস্থা। জানানো হয়নি দামও। 

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close