হ্যাকিং হানা জোমাটোয়

এবার হ্যাকারের হানা  ফুড অ্যাপ জোমাটোয়। তাদের ১২ কোটি গ্রাহকের মধ্যে প্রায় এককোটি সত্তর লাখ গ্রাহকের তথ্য খোয়া গেছে বলে জানিয়েছে সংস্থা। তবে গ্রাহকদের ডেবিট-ক্রেডিট কার্ড সংক্রান্ত তথ্য সুরক্ষিত আছে বলে দাবি জোমাটোর।

Updated By: May 18, 2017, 10:51 PM IST
হ্যাকিং হানা জোমাটোয়

ওয়েব ডেস্ক: এবার হ্যাকারের হানা  ফুড অ্যাপ জোমাটোয়। তাদের ১২ কোটি গ্রাহকের মধ্যে প্রায় এককোটি সত্তর লাখ গ্রাহকের তথ্য খোয়া গেছে বলে জানিয়েছে সংস্থা। তবে গ্রাহকদের ডেবিট-ক্রেডিট কার্ড সংক্রান্ত তথ্য সুরক্ষিত আছে বলে দাবি জোমাটোর।

র‍্যানসামওয়ার জ্বরে কাঁপছে গোটা বিশ্ব। তার মাঝেই হ্যাকিংয়ের কবলে ফুড অ্যাপ জোমাটো। সংস্থার পক্ষে একটি ব্লগ পোস্টে  জানানো হয়েছে, তাদের ডেটাবেস থেকে প্রায় ১কোটি ৭০ লক্ষ গ্রাহকের তথ্য চুরি হয়ে গেছে। গ্রাহকদের ইউজারনেম, পাসওয়ার্ড হ্যাক হয়ে গেছে। তবে পেমেন্ট সংক্রান্ত সব তথ্য সুরক্ষিত রয়েছে বলে সংস্থার দাবি। অর্থাত্ গ্রাহকদের ব্যাঙ্ক ডিটেলেসে হাত দিতে পারেনি হ্যাকাররা। সংস্থার দাবি, গ্রাহকদের পেমেন্ট ডিটেলস তাঁরা আলাদা করে রাখেন।
PCI ডেটা সিকিউরিটি স্ট্যান্ডার্ডের মাধ্যমে তা সম্পূর্ণ সুরক্ষিত।
 

কর্তৃপক্ষে জানিয়েছে, সংস্থার সিকিউরিটি টিম সম্প্রতি বুঝতে পারে এই চুরির কথা। প্রাথমিক অনুমান অভ্যন্তরিণ নিরাপত্তার কোনও ফাঁক থেকেই এই বিপত্তি। তবে জোমাটোতে হ্যাকার হানা এই প্রথম নয়। এর আগে ২০১৫সালেও হ্যাকারের কবলে পরে এই ফুড অ্যাপ। তবে এবারের হ্যাকিংয়ের সঙ্গে র‍্যানসামওয়ারের কোনও সম্পর্ক রয়েছে কিনা তা স্পষ্ট করেনি সংস্থা।
 

যে গ্রাহকরা একাধিক সাইটে একই পাসওয়ার্ড ব্যবহার করেন তাদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। জোমাটোর পক্ষ থেকেও গ্রাহকদের  দ্রুত পাসওয়ার্ড বদলে নিতে বলা হয়েছে। (আরও পড়ুন- বিট কয়েনের সাত কাহন)

.