হোয়াটসঅ্যাপ ছাড়া যেকোনও অ্যাপ ব্যবহার করুন, মন্তব্য Telegram প্রধানের

টেলিগ্রাম মেসেঞ্জার অ্যাপ্লিকেশন-এর প্রতিষ্ঠাতা সম্প্রতি একটি টেলিগ্রাম-এর পোস্টে বলেন, “হোয়াটসঅ্যাপ নিরাপদ নয় এবং নজরদারি করার জন্য এই অ্যাপ ব্যবহার করা হয়। তিনি আরও বলেন, হোয়াটসঅ্যাপে খুব খারাপ এনক্রিপশন রয়েছে এবং সে কারণে হ্যাকাররা আপনার ফোনে থাকা ডেটা সহজেই ব্যবহার করতে পারে। 

Updated By: Oct 8, 2022, 03:50 PM IST
হোয়াটসঅ্যাপ ছাড়া যেকোনও অ্যাপ ব্যবহার করুন, মন্তব্য Telegram প্রধানের
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিতর্কিত মন্তব্য করে শিরোনামে টেলিগ্রামের প্রতিষ্ঠাতা পারেল ডুরভ। টেলিগ্রাম মেসেঞ্জার অ্যাপ্লিকেশন-এর প্রতিষ্ঠাতা সম্প্রতি একটি টেলিগ্রাম-এর পোস্টে বলেন, “হোয়াটসঅ্যাপ নিরাপদ নয় এবং নজরদারি করার জন্য এই অ্যাপ ব্যবহার করা হয়। তিনি আরও বলেন, হোয়াটসঅ্যাপে খুব খারাপ এনক্রিপশন রয়েছে এবং সে কারণে হ্যাকাররা আপনার ফোনে থাকা ডেটা সহজেই ব্যবহার করতে পারে। গতসপ্তাহে নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে কথা বলতে গিয়ে এমন মন্তব্য করেন দুরভ। তার মতে, একজন হ্যাকার কেবল একটি বিদ্বেষপূর্ণ ভিডিও পাঠিয়ে অথবা ভিডিও কল থেকে আপনার ডিভাইস নিয়ন্ত্রণ করতে পারে।

আরও পড়ুন, Facebook: সংকটে ফেসবুক! চাকরি হারাতে পারেন ১২ হাজার কর্মী!

হোয়াটসঅ্যাপে সমস্যার কারণে একটি ফিক্স প্রকাশ করেছে, তবে দুরভ বলেছেন যে তাতে সাহায্য পাবার সম্ভাবনা কম। তিনি ২০১৭, ২০১৮, ২০১৯ এবং ২০২০ সালে হোয়াটসঅ্যাপ একই ধরনের সমস্যা সমাধান করার প্রমাণ দিয়েছেন। এই প্রসঙ্গে তিনি জোর দিয়ে বলেন যে এই বিষয়গুলির পুনরাবৃত্তির অর্থ হল হোয়াটসঅ্যাপ ব্যবহার করা নিরাপদ নয় এবং এই ত্রুটিগুলি সর্বদা হ্যাকারদের আকৃষ্ট করবে কারণ এ জন্যেই ইউজারদের ডিভাইসের মধ্যে প্রবেশ করা তাদের পক্ষে সহজ। তিনি আরও উল্লেখ করেন যে এই কারণে তিনি বহু বছর আগে সমস্ত মেসেজিং প্ল্যাটফর্ম ব্যবহার করা বন্ধ করেছেন।

বিতর্ক সৃষ্টি করতে পারে এমন প্রশ্নগুলির উত্তর দিতে গিয়ে তিনি বলেন যে টেলিগ্রাম ইতিমধ্যেই ৭০০ মিলিয়নেরও বেশি সক্রিয় ইউজার রয়েছে। তবে তিনি মানুষকে টেলিগ্রামে ব্যবহার করতে জোর দিচ্ছেন না। তিনি বলেন, “হোয়াটসঅ্যাপ ১৩ বছর ধরে নজরদারি অ্যাপ হয়ে এসেছে, তাই যে কোনও মেসেজিং প্ল্যাটফর্ম ব্যবহার করুন, হোয়াটসঅ্যাপ থেকে দূরে থাকুন”।

তবে এই প্রথমবার যে ডুরভ এমন দাবি করছেন তা নয়। সারা বিশ্বে ২ বিলিয়নেরও বেশী ইউজার, মেটা-মালিকানাধীন এই প্লাটফর্মকে উপলব্ধি করতে হবে যে কোন ফাঁক ফোকর লক্ষ লক্ষ ইউজারের তথ্যের উপর ঝুঁকি তৈরি করতে পারে। কিন্তু এটাও ঠিক যে হোয়াটসঅ্যাপ এই দুটি মেসেজিং অ্যাপ থেকে অনেক মাইল এগিয়ে যা সমস্ত ইউজারদের জন্য ব্যবহার করা সহজ।

আরও পড়ুন, Mangalyaan: ফুরিয়ে এসেছে ব্যাটারি, নেই জ্বালানিও, যাত্রা শেষ হচ্ছে ভারতের মঙ্গলযানের!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.