আগামী সপ্তাহেই নাকি নিষিদ্ধ হতে চলেছে হোয়াটসঅ্যাপ!

বেশ অনেকদিন ধরেই অভিযোগ উঠছিল। অভিযোগ, হোয়াটসঅ্যাপ কাজে লাগিয়ে একের পর এক নাশকতা চালাচ্ছে জঙ্গিরা। এর কারণ নিরাপত্তায় ফাঁক। সেই কারণেই আগামী সপ্তাহে নাকি গোটা দেশে নিষিদ্ধ হয়ে যেতে পারে, হোয়াটসঅ্যাপের ব্যবহার!

Updated By: Jun 24, 2016, 09:14 PM IST
আগামী সপ্তাহেই নাকি নিষিদ্ধ হতে চলেছে হোয়াটসঅ্যাপ!

ওয়েব ডেস্ক : বেশ অনেকদিন ধরেই অভিযোগ উঠছিল। অভিযোগ, হোয়াটসঅ্যাপ কাজে লাগিয়ে একের পর এক নাশকতা চালাচ্ছে জঙ্গিরা। এর কারণ নিরাপত্তায় ফাঁক। সেই কারণেই আগামী সপ্তাহে নাকি গোটা দেশে নিষিদ্ধ হয়ে যেতে পারে, হোয়াটসঅ্যাপের ব্যবহার!

হরিয়ানায় RTI কর্মী সুধীর ‌যাদব একটি জনস্বার্থ মামলা করেন হোয়াটসঅ্যাপ ও ভাইবারের নিপরাপত্তা ব্যবস্থার গলদ নিয়ে। তাঁর অভি‌যোগ, এই দুই অ্যাপের যথেচ্ছ ব্যবহার চলছে সন্ত্রাসবাদী ও অপরাধ জগতের লোকজনের মধ্যে। এখন হোয়াটসঅ্যাপে মেসেজ এনক্রিপটেড হয়ে যাওয়ায় ওই মেসেজ ট্যাপ করা কঠিন। ফলে জঙ্গিদের নাগাল পাওয়াও দুষ্কর হয়ে দাঁড়াচ্ছে গোয়েন্দাদের কাছে। এমনকী অতি উন্নত ধরনের কম্পিউটারের মাধ্যমেও ওই মেসেজ উদ্ধার করা সম্ভব হচ্ছে না।

তিনি আরও বলেন, শুধু হোয়াসঅ্যাপই নয়। ভাইবার, হাইকও দেশের নিরাপত্তার জন্য অত্যন্ত বিপজ্জনক। তাই এইসব অ্যাপ এবার দেশে নিষিদ্ধ করা উচিত। এর আগে সুধীর কেন্দ্রীয় টেলিকম মন্ত্রকে ওই অভি‌যোগ জানিয়েছিলেন। কিন্তু টেলিকম মন্ত্রক কোনও ব্যবস্থা না নেওয়ায় তিনি আদালতের দ্বারস্থ হয়েছেন। আদালতের রায় এখন কোন দিকে যায়, সেটাই দেখার।

.