দেশে সবচেয়ে দ্রুত ইন্টারনেট কোন সংস্থার? জানাল TRAI

ব্যবহারকারীদের থেকে সংগ্রহ করা তথ্যের মাধ্যমে গত ৬ মাসে দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন টেলিকম সংস্থার ডাউনলোড ও আপলোডের স্পিড প্রকাশ করল ট্রাই।

Updated By: Oct 24, 2019, 05:58 PM IST
দেশে সবচেয়ে দ্রুত ইন্টারনেট কোন সংস্থার? জানাল TRAI

নিজস্ব প্রতিবেদন : দেশের দ্রুততম নেটওয়ার্ক কোন টেলিকম সংস্থার? সেই প্রশ্নেরই উত্তর মিলল টেলিকম রেগুলেটরি অথোরিটি অফ ইন্ডিয়ার(TRAI) প্রকাশিত সাম্প্রতিক তালিকায়। অগুনতি ইন্টারনেট ব্যবহারকারীদের থেকে সংগ্রহ করা তথ্যের মাধ্যমে গত ৬ মাসে দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন টেলিকম সংস্থার ডাউনলোড ও আপলোডের স্পিড প্রকাশ করল ট্রাই। 

প্রকাশিত তালিকা অনুযায়ী ভারতী এয়ারটেলের তুলনায় কয়েক গুণ বেশি ডাউনলোড স্পিড Reliance Jio-এর। সরকারি তথ্য অনুযায়ী গত ৬ মাসে দেশজুড়ে Reliance Jio-এর গড় ডাউনলোড স্পিড ছিল অনেকটাই বেশি। সেদিক থেকে অনেকটাই পিছিয়ে Airtel, Idea, Vodafone-এর মতো টেলিকম সংস্থাগুলি। 

তবে, রিলায়েন্স Jio-এর ব্যবহারকারীদের এক বৃহদাংশ বারবার ডাউনলোডের গতি ক্রমশ কমা নিয়ে সরব হয়েছেন। বেসরকারি টেলিকম অ্যানালিটিক্স সংস্থা Opensignal-এর প্রকাশিত তালিকা অনুযায়ী ডেটা স্পিড ও ভিডিয়ো স্ট্রিমিংয়ের জন্য দেশের সেরা নেটওয়ার্ক Airtel। তবে, Airtel-এর তুলনায় Reliance Jio-এর অ্যাভেলেবেলিটি অনেকটাই বেশি। Reliance Jio-এর 4জি অ্যাভেলেবেলিটি ৯৭.৫ শতাংশ। অন্যদিকে Airtel-এর অ্যাভেলেবেলিটি ৮৫.৬ শতাংশ।

কিন্তু, সরকারি হিসাব বলছে দেশের মধ্যে ডাউনলোডের গতিতে অনেকটাই এগিয়ে Reliance Jio। ট্রাইয়ের ওয়েবসাইটে প্রকাশিত তালিকা অনুযায়ী গত ৬ মাসে কলকাতায় Airtel-এর গড় ডাউনলোড স্পিড ছিল ৯.৮ এমবিপিএস। Vodafone-এর গড় ডাউনলোড স্পিড ছিল ৮.৪ এমবিপিএস। এই দুই সংস্থার থেকে বেশ কিছুটা বেশি গতি Reliance Jio-এর। ট্রাইয়ের হিসাব অনুযায়ী ২১.৩ এমবিপিএস গড় ডাউনলোড স্পিড ছিল সংস্থার।  

এদিকে অন্য টেলিকম সংস্থার নম্বরে ফোনের ক্ষেত্রে ৬ পয়সা প্রতি মিনিটের চার্জ শুরু হওয়ার পর অনেক Reliance Jio ব্যবহারকারীই এর বিরুদ্ধে সরব হয়েছেন। যদিও Reliance Jio-এর তরফে বারবার জানানো হয়েছে যে, ট্রাইয়ের নির্দেশনামা মেনেই এই টাকাটা কাটা নেওয়া হচ্ছে। আর তাছাড়া ড্যামেজ কন্ট্রোলে নতুন একগুচ্ছ বিশেষ ডেটা প্যাক এনেছে রিলায়েন্স।  

আরও পড়ুন: দীপাবলি উপলক্ষে মাত্র ৬৯৯ টাকায় স্মার্টফোন দিচ্ছে Jio!

.