Budget 2021: বাজেট পেশের আগে অর্থমন্ত্রীকে দশ পরামর্শ কংগ্রেসের

করব্যবস্থা নিয়ে নতুন করে ভাবা দরকার।

Updated By: Jan 31, 2021, 01:55 PM IST
Budget 2021: বাজেট পেশের আগে অর্থমন্ত্রীকে দশ পরামর্শ কংগ্রেসের

নিজস্ব প্রতিবেদন: বাজেট অধিবেশনের আগে দশ-দফা প্রস্তাব আনল কংগ্রেস। বাজেট পেশের প্রাক্কালে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের উদ্দেশ্যে কংগ্রেস ওই দশ দাবি (10-point to-do list)জানিয়ে রাখল।

প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম (Former FM P chidambaram) জানান কোভিড পরিস্থিতিতে দেশের অর্থনীতির অবস্থা খুবই সঙ্গিন হয়ে পড়েছে। সেটাকে জাগিয়ে তুলতেই কংগ্রেসের তরফে কিছু পরামর্শ।

পরামর্শ ১-- ঝুঁকে পড়া অর্থনীতিতে বেশি পরিমাণে 'ফিসক্যাল স্টিমুলাস' প্রয়োগ করতে হবে। এই  ধরনের স্টিমুলাস দেশবাসীর হাতে টাকা আনবে। এবং বাজারটাও ঘুরতে থাকবে।

পরামর্শ ২- অন্তত ৬ মাস ধরে অর্থনীতির নীচের স্তরে যারা আছেন তাঁদের পরিবারে টাকা দিতে হবে। 

পরামর্শ ৩-- যারা তুলনায় স্বল্পশিক্ষিত ও স্বল্পদক্ষ তাঁদের জন্য নতুন কর্মসংস্থান তৈরি করতে হবে। কোভিড-পর্বে যাঁদের কাজ গিয়েছে তাঁদের নতুন করে কাজের ব্যবস্থাও করতে হবে।

পরামর্শ ৪-- ট্যাক্স রেট কমাতে হবে, বিশেষ করে জিএসটি বা অন্য পরোক্ষ করের ক্ষেত্রে।

পরামর্শ ৫-- government capital expenditure বাড়াতে হবে।

পরামর্শ ৬-- public sector ব্যাঙ্কগুলিতে দ্রুত নতুন করে মূলধনের জোগান দিতে হবে।

পরামর্শ ৭-- রক্ষণশীল নীতিগুলি  (protectionist policies) ত্যাগ করতে হবে। , আমদানির ক্ষেত্রে পক্ষপাতিত্ব ত্যাগ করতে হবে। নতুন করে করতে হবে দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি (bilateral trade agreements)।

পরামর্শ ৮-- টেলিকম, শক্তি, খনি, নির্মাণ, পর্যটন ইত্যাদি কিছু বিশেষ বিশেষ ক্ষেত্রে, নতুন করে কিছু revival package আনতে হবে। 

পরামর্শ ৯-- করনীতি নিয়ে নতুন করে ভেবে দেখতে হবে। এমন ভাবে নীতি নির্ধারণ করতে হবে তা যেন অন্যদের কাছে 'ট্যাক্স টেররিজম' (tax terrorism)-এর নামান্তর হয়ে না দাঁড়ায়।

পরামর্শ ১০--RBI, SEBI, TRAI, CERC এবং এদের মতো অন্যান্য regulatory agency-তেও সারা বছর ধরে বিভিন্ন সময়পর্বে বিস্তারিত পর্যালোচনার ব্যবস্থা রাখতে হবে।

দেখা যাক, বিরোধীদলের কোনও বাজেট-পরামর্শ কানে তোলে কিনা কেন্দ্রীয় শাসকদল। 

Also Read: Budget 2021-এর সমস্ত খুঁটিনাটি জানতে পারবেন অ্যাপে, লঞ্চ করলেন অর্থমন্ত্রী

.