আইন ভেঙে দেশ ছাড়লেই সম্পত্তি বাজেয়াপ্ত, নতুন আইনের উল্লেখ আজকের বাজেটে

অর্থিক আইন ভঙ্গসহ সহ অন্যান্য অপরাধের ক্ষেত্রে অপরাধী যদি দেশ ছেড়ে পালিয়ে যায়, সেক্ষেত্রে কড়া শাস্তি দিতে এবার তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করতে চলেছে কেন্দ্রীয় সরকার। এই সংক্রান্ত আইনে বদল আনার মাধ্যমে নিশ্চিত করা হবে এই নতুন ব্যবস্থা। আজকের বাজেট বক্তৃতায় এমন কথাই জানালেন দেশের অর্থমন্ত্রী অরুণ জেটলি।

Updated By: Feb 1, 2017, 03:44 PM IST
আইন ভেঙে দেশ ছাড়লেই সম্পত্তি বাজেয়াপ্ত, নতুন আইনের উল্লেখ আজকের বাজেটে

ওয়েব ডেস্ক: অর্থিক আইন ভঙ্গসহ সহ অন্যান্য অপরাধের ক্ষেত্রে অপরাধী যদি দেশ ছেড়ে পালিয়ে যায়, সেক্ষেত্রে কড়া শাস্তি দিতে এবার তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করতে চলেছে কেন্দ্রীয় সরকার। এই সংক্রান্ত আইনে বদল আনার মাধ্যমে নিশ্চিত করা হবে এই নতুন ব্যবস্থা। আজকের বাজেট বক্তৃতায় এমন কথাই জানালেন দেশের অর্থমন্ত্রী অরুণ জেটলি।

এই নতুন আইনটির বিষয়ে আলোচনা হতেই সবার আগে যে নামটি উঠে আসছে তা হল বিজয় মালিয়া। যিনি ভারতীয় ব্যাঙ্ক থেকে বিপুল পরিমান ঋণ নিয়ে এবং তা পরিশোধ না করে দেশ ছেড়ে চলে গেছেন। এই ধরনের অপরাধের দাওয়াই বাতলাতে গিয়ে আজ বাজেট বক্তৃতায় জেটলি বলেন, "আর্থিক অপরাধীসহ আইনভঙ্গকারীরা যারা দেশ ছেড়ে পালিয়েছে তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করার ক্ষেত্রে সরকার শীঘ্রই আইনে পরিবর্তন আনছে।"

আরও পড়ুন- বাজেট ২০১৭ : স্বাধীন ভারতে প্রথম সংযুক্ত রেল বাজেট একনজরে

উল্লেখ্য, ভারতের বেশ কয়েকটি ব্যাঙ্কের একটি 'কনসোর্টিয়াম' বিজয় মালিয়ার থেকে মোট ৯ হাজার কোটি টাকার ঋণ আদায় করতে চাইছে। এদিকে তিনি গত বছর ফেব্রুয়ারিতেই দেশ ছেড়ে পালিয়েছেন। অন্য দেশ থেকে তিনি মামলা লড়ছেন।

আরও পড়ুন- বাজেট পেশ হচ্ছে আজই, নিশ্চিত করলেন সুমিত্রা মহাজন

.