।। নারী তুমি অর্ধেক আকাশ ।।

বিশ্ব নারী দিবস, ৮ মার্চ ২০১৩
নহি দেবী নহি সামান্যা নারী

আজ ৮ই মার্চ, নারী দিবস। ১৯১০-এ যে দিনটি নতুন ভাবে ক্যালেণ্ডারের পাতায় জায়গা করে নিয়েছিল আজ তার বয়স ১০৩। শতাব্দী পেরিয়ে আজও এই দিনটির প্রাসঙ্গিকতা ঠিক কতটা তা নিয়ে মুখ খুললেন সমাজের বিভিন্ন স্তরের নারীরা।

guest
-নবনীতা দেবসেন, সাহিত্যিক
qoute নারী দিবসের প্রয়োজন আসলে ছেলেদের। মেয়েরা আগে থেকেই সচেতন। কয়ারে যারা গান করে তাদের নতুন করে বাইবেল শেখার দরকার নেই। তাই এবারের ৮ই মার্চে ছেলেদের সচেতনতা বৃদ্ধি করা হোক। অনেক হয়েছে। এবার তাদের বোঝা উচিত স্বামী, পিতা,পুত্রের জীবনে মেয়েদের ভুমিকাটা কী এবার তাদের মাথায় ঢোকানো দরকার।
guest
-লোপামুদ্রা মিত্র, গায়িকা
qoute আটই মার্চ এখনও আলাদা করে পালন করার কারণ গুলো এখনও সমাজে ভীষণ ভাবে জ্যান্ত। কখনই সমাজে পুরুষ দিবস পালন করতে হয়নি কারণ সমাজে পুরুষদের অধিকার আলাদা করে প্রতিষ্ঠা করার প্রয়োজন হয়নি কখনই। হাতে গোনা কয়েকজন ছাড়া এখনও পুরুষেরা মেয়েদের মোটেও সম্মান করে না। আশা করব নারী দিবস পালন করতে করতেই মেয়েরা মেয়েদের সম্মান খুঁজে পাবে।
guest
-প্রীতি পাটেল, নৃত্যশিল্পী
qoute আটই মার্চ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। বর্তমান পরিস্থিতিতে এই দিনটাতে নারী সুরক্ষার বিষয় গুলোকে আরও বেশি করে তুলে ধরতে হবে। সমাজের স্বার্থে, সভ্যতার স্বার্থে নারীদের প্রতি সচেতনতা বৃদ্ধি করতে হবে।
guest
-শ্রীলেখা মিত্র, অভিনেত্রী
qoute আমি মনে করি না শুধু শুধু একটা দিন নারী দিবস হিসাবে পালন করে আখেরে কোনও লাভ হবে। একটা দিন মেয়েদের সম্মান জানিয়ে বহু কথা বললাম আর বাকি দিন গুলো তাদের অপমান করলাম, এভাবে কিছুই হয় না। মেয়েদের আরও শিক্ষিত হতে হবে, সমাজকে শিক্ষিত হতে হবে, মেয়েদের আলাদা প্রজাতি ভাবা বন্ধ করতে হবে।
guest
-মাধবীলতা, মডেল
qoute স্বাধীনতা মানে আমার কাছে সুস্থ পরিবেশ, যথার্থ শিক্ষা, পরিপূর্ণ আহারের অধিকার। নারীরা যখন যথার্থ অর্থে এই গুলো পাবে সেদিনই তাঁরা স্বাধীন হবে। সমাজকে সুন্দর ভাবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রয়োজন নারী-পুরুষের কাঁধে কাঁধ মিলিয়ে চলা। নাহলে ভবিষ্যৎ অন্ধকার। প্রত্যেক দিন কাজের মধ্যে ডুবে থাকি। আটই মার্চ আরও একবার মনে করিয়ে দেয় এই সবের প্রয়োজনীয়তা।
guest
-অনিন্দিতা রায়চৌধুরী,
মনস্তত্ববিদ
qoute আমার কাছে ৩৬৫দিনই নারী দিবস। তবে এই দিনটাতে আমার মনে হয় আমরা যারা শহরে থাকি, অনেক বেশি সুযোগ সুবিধা পাই তাদের উচিত গ্রামে গিয়ে গ্রামের মেয়েদের সচেতনতা বৃদ্ধির অঙ্গীকার করা।
নারী নির্যাতনের পরিসংখ্যান

পৃথিবীর বৃহত্তম গণতন্ত্র আমাদের দেশে নারী নির্যাতনের সংখ্যা ক্রমবর্ধমান। এদেশে এখনও নির্যাতিতা নারীদের মাত্র কয়েক শতাংশ নির্যাতনের প্রতিবাদে সোচ্চার হন। আমাদের দেশে নির্যাতিতা নারীদের বাস্তব পরিসংখ্যানের সঙ্গে সরকারি হিসাবের দূরত্বটা কয়েকশো যোজনের। ২০১১-এর সরকারি হিসাব অনুযায়ী এক বছরের ভারত ও তার বিভিন্ন অঙ্গ রাজ্যের নারী নির্যাতনের মোট হিসাব নিম্নের গ্রাফে তুলে ধরা হল।

india-raped