সুপার ঈগলদের ঝাপটায় বিদায় বসনিয়া

সুপার ঈগলদের ঝাপটায় বিদায় বসনিয়া

Updated By: Jun 22, 2014, 10:16 AM IST

নাইজেরিয়া (১) বসনিয়া(০)

প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে দারুণ সমস্যায় ফেলার পর নিভে গেল বসিনায়র লড়াই। নাইজেরিয়ার কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিল বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা। বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে নাইজেরিয়ার কাছে ০-১ গোলে হেরে যায় বসনিয়া। খেলার ২৯ মিনিটে নাইজেরিয়ার পক্ষে জয়সূচক গোলটি করেন ওদেমউইঙ্গে। ম্যাচ জিতে দ্বিতীয় রাউন্ডে যাওয়াটা অনেকটাই নিশ্চিত করে ফেলল নাইজেরিয়া।

নকআউট পর্বে যেতে হলে নাইজেরিয়ার দরকার আর এক পয়েন্টের। এই মুহূর্তে গ্রুপ টেবিলে দ্বিতীয় স্থানে রয়েছে নাইজেরিয়া। প্রথম স্থানে রয়েছে আর্জেন্টিনা। তবে সেই ম্যাচ হেরে গেলেও পরের রাউন্ডে যাওয়ার আশা থাকবে সুপার ঈগলদের। সেক্ষেত্রে ইরানকে ড্র অথবা হারতে হবে বসনিয়ার বিরুদ্ধে। ১৯৯৮ সালের ফ্রান্স বিশ্বকাপের পর এই প্রথম দ্বিতীয় রাউন্ডে ওঠার পথে নাইজেরিয়া। ক বছর ধরেই নাইজেরিয়া ফুটবল বিভিন্ন অশান্তি-ঝামেলার মধ্যে দিয়ে যাচ্ছে, কিন্তু ওদেমউইঙ্গেদের এই জয় আফ্রিকার এই দেশের মানুষদের আবার আশা জাগালা।

মেক্সিকো ছাড়া এখনও পর্যন্ত নাইজেরিয়াই একমাত্র দল যার কোনও গোল হজম করেনি। ইরান ম্যাচে গোলের সামনে গিয়ে খেই হারিয়ে ফেলছিল নাইজেরিয়ানরা। আজ কিন্তু প্রথম থেকেই বেশ জমাট ফুটবল উপহার দেয় সুপার ঈগলরা। ফলস্বরূপ ম্যাচের আধ ঘণ্টার মধ্যেই গোল পেয়ে যায় তারা। শত চেষ্টা করেও নাইজেরিয়া শক্ত ডিফেন্স ভাঙতে পারেনি বসনিয়া।

.