ভূমিকম্পের ১ সপ্তাহ পর ধ্বংসস্তুপ থেকে জীবিত উদ্ধার ১০১ বছরের বৃদ্ধ

প্রকৃতি যদি মনে করে মারবে, তবে কারও সাধ্য নেই বাঁচানোর। এই কথা এতদিনে টের পেয়েছে নেপাল। এবার উল্টো সত্যিটাও বুঝে গেল ভূমিকম্প বিধ্বস্ত ছোট্ট দেশটি। প্রকৃতি যদি ঠিক করা বাঁচাবেই, তবে কার সাধ্য আছে মরার? আর তাই ভূমিকম্পের ৭ দিন পরে ধ্বংসস্তুপের মধ্যে থেকে জীবিত উদ্ধার হলেন ১০১ বছর বয়সী ফেঞ্চু তামাং।

Updated By: May 4, 2015, 05:30 PM IST
ভূমিকম্পের ১ সপ্তাহ পর ধ্বংসস্তুপ থেকে জীবিত উদ্ধার ১০১ বছরের বৃদ্ধ

ওয়েব ডেস্ক: প্রকৃতি যদি মনে করে মারবে, তবে কারও সাধ্য নেই বাঁচানোর। এই কথা এতদিনে টের পেয়েছে নেপাল। এবার উল্টো সত্যিটাও বুঝে গেল ভূমিকম্প বিধ্বস্ত ছোট্ট দেশটি। প্রকৃতি যদি ঠিক করা বাঁচাবেই, তবে কার সাধ্য আছে মরার? আর তাই ভূমিকম্পের ৭ দিন পরে ধ্বংসস্তুপের মধ্যে থেকে জীবিত উদ্ধার হলেন ১০১ বছর বয়সী ফেঞ্চু তামাং।

শনিবার ফেঞ্চুকে জীবীত উদ্ধার করার পর হেলিকপ্টরে নিয়ে যাওয়া স্থানীয় হাসপাতালে। তার শারীরিক অবস্থা স্থিতিশীল বলে জানিয়েছেন চিকিত্‍সকরা। অন্যদিকে, পাহাড়ের কোলে এক মনেস্ট্রি থেকে জীবীত উদ্ধার করা হয়েছে ৮ জন ব্রিটিশকে। এছাড়াও রবিবার সিন্ধুপালচকে ধ্বংসস্তুপ থেকে ৩ জন মহিলাকে জীবীত উদ্ধার করেছে পুলিস। এমারজেন্সি অপারেশনস সেন্টারে রিপোর্ট অনুযায়ী মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৭,২৫০। জখম হয়েছেন ১৪,০০০। নেপাল ছাড়াও ভারত ও চিনে মৃত্যু হয়েছে শতাধিক মানুষের। এই ভূমিকম্প গত ৮০ বছরে সবথেকে বড় প্রাকৃতিক বিপর্যয় বলে জানিয়েছেন নেপালের অর্থমন্ত্রী রাম শরণ মাহত।

 

 

.