ইরানে জোড়া ভূমিকম্প, মৃত ২৫০

Last Updated: Sunday, August 12, 2012 - 10:59

প্রবল ভূমিকম্পের জেরে উত্তর-পশ্চিম ইরানে মৃত্যু হল কমপক্ষে ২৫০ জনের। আহত হয়েছেন ১৮০০-রও বেশি মানুষ। মার্কিন জিওলজিক্যাল সার্ভে অনুযায়ী কম্পনের মাত্রা ছিল ৬.৪ ম্যাগনিটিউট।
ভূমিকম্পে ইরানের তাব্রিজ এবং আহার শহরের কাছাকাছি অবস্থিত প্রায় ছ'টি গ্রাম সম্পূর্ণভাবে ধ্বংস হয়েছে বলে জানা গিয়েছে। সরকারি সূত্রে জানানো হয়েছে মৃতেরা মূলত ওই গ্রামগুলির বাসিন্দা। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।
শনিবার স্থানীয় সময় বিকেল ৪টে ৫৩ মিনিট নাগাদ ৬.৪ তীব্রতার ভূ-কম্পন অনুভূত হয় ইরানের ওই অংশে। মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে প্রথম কম্পনের ঠিক এক মিনিট পর ৬.৩ তীব্রতার আরেকটি কম্পন অনুভূত হয়। এরপর প্রায় দশবার আফটার শক হয় ইরানে।
বিপর্যয়ের প্রাথমিক ধাক্কা কাটিয়ে গতকাল বিকেল থেকেই শুরু হয়ে যায় উদ্ধারের কাজ। আত্মীয় পরিজন এবং ঘরবাড়ি হারিয়ে গতকাল সারারাত আশ্রয় শিবিরে কাটিয়েছে কয়েক হাজার পরিবার। বহু মানুষের সেটুকুও জোটেনি। খোলা আকাশের নীচে রাত কাটাতে হয়েছে তাদের। আজ সকাল থেকে ফের জোরকদমে শুরু হয়েছে উদ্ধারের কাজ। আর তাতেই ধ্বংস্তূপের নীচ থেকে উদ্ধার হচ্ছে একের পর এক মৃতদেহ। ভূমিকম্পের জেরে বেশ কয়েকটি প্রত্যন্ত এলাকার সঙ্গে টেলিফোন যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। ফলে, ওইসব এলাকায় হতাহতের সংখ্যা নিয়ে রীতিমতো ধন্দে উদ্ধারকারীরা।



First Published: Sunday, August 12, 2012 - 17:03


comments powered by Disqus