Diamonds In The Desert: হীরক রাজ্য হাতের মুঠোয়! মরুভূমিতে রাশি রাশি 'মহা' রত্নের চাষ...

Growing Diamonds In The Desert: ১৯৫০-এর দশকে প্রথম ল্যাব-গ্রোন ডায়মন্ড উৎপাদিত করা হয়েছিল। এই প্রযুক্তিকে দিনের পর দিন উন্নত করা হয়েছে। বিশেষ করে মরুভূমিসহ যে কোনো অপ্রত্যাশিত জায়গায় হিরে উৎপাদন করা যেতে পারে।

Updated By: Mar 7, 2024, 10:41 PM IST
Diamonds In The Desert: হীরক রাজ্য হাতের মুঠোয়! মরুভূমিতে রাশি রাশি 'মহা' রত্নের চাষ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হিরে পৃথিবীর সবচেয়ে কঠিন উপাদান। শুধু তাই নয়, প্রকৃতিতে এটিকে খুঁজে পাওয়া তুলনামূলকভাবে কঠিন। কয়েক হাজার বছর ধরে, মানুষ হিরের সন্ধানে পৃথিবীর গভীরে খনন করেছে। রাশিয়া এবং দক্ষিণ আফ্রিকায় বিশ্বের সবচেয়ে বড় মানুষ দ্বারা গর্ত তৈরি করেছে। যা মাটির নীচে প্রায় ৬২৫ মিটার গভীর।

বিপজ্জনক এই কাজের পরিস্থিতির ফলে প্রকৃতি এবং মানুষের ওপর ব্যাপক প্রভাব ফেলছে। শুধু তাই নয়, এর প্রভাবে ইকোসিস্টেমকেও ক্ষতি করেছে। তবে, হিরের উৎসের জন্য একমাত্র উপায় কিন্তু খোঁড়া নয়।

ইন্টারন্যাশনাল জেম সোসাইটির নতে, ১৯৫০-এর দশকে প্রথম ল্যাব-গ্রোন ডায়মন্ড উৎপাদিত করা হয়েছিল। এই প্রযুক্তিকে দিনের পর দিন উন্নত করা হয়েছে। যাতে করে এই ল্যাবে তৈরি হিরে ৮০ শতাংশ পর্যন্ত সাশ্রয়ী হয়। এর পাশাপাশি উচ্চ মধ্যবিত্ত মানুষদের জন্য এটি সহজলভ্য হতে পারে। আর কৃত্রিমভাবে হীরা তৈরির অর্থ হল, আপনি মরুভূমিসহ যে কোনো অপ্রত্যাশিত জায়গায় হিরে উৎপাদন করতে পারবেন।

আরও পড়ুন: Maha Shivratri 2024: নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারেও শিবরাত্রি ? উঠল 'হর হর মহাদেব' ধ্বনি‌!

হিরে আমদানি এবং রপ্তানীতে শীর্ষস্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাত। তবে এখানে হিরের কোনও খনি নেই। দেশটির উদ্যোক্তা মোহাম্মদ সাবেগ মরুভূমিতে এলজিডি উৎপাদন শুরু করেছেন। ২০২২ সালে দুবাইভিত্তিক টু ডট ফোর ডায়মন্ডের সহপ্রতিষ্ঠাতা তিনি।

সাবেগের মতে, রত্নটি প্রকৃতি বা ল্যাবে একই প্রক্রিয়ায় উৎপাদিত হয়। শুধু পার্থক্য হলো আমরা চাপ, তাপ ও গ্যাস নিয়ন্ত্রণ করি। আর খনি থেকে সংগ্রহ করা হিরের ক্ষেত্রে প্রকৃতিই এগুলো করছে।

হিরে তৈরির কোম্পানির নাম 2D0T4। এই কোম্পানি নাম নির্ধারণ করা হয়েছে হীরার প্রতিসরণকারী সূচক থেকে। এটির অর্থ যে গতিতে আলো বাতাসের তুলনায় হিরের মধ্য দিয়ে যায়, যা প্রায় ২.৪ গুণ ধীর।

সাবেগের মতে, 2DOT4-এর সৃষ্টি এমন একটি দেশে LGD উৎপাদনের ভবিষ্যতের ভিত্তি স্থাপন করছে যেটি বর্তমানে বিশ্বের অন্য যেকোনো স্থানের চেয়ে বেশি হীরা আমদানি করে।

আরও পড়ুন: Until August by Gabriel Garcia Marquez: প্রথমে ছাপতে চাননি, তবু মৃত্যুর এক দশক পরে প্রকাশিত হল মার্কেজের শেষ 'লস্ট' উপন্যাস...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.