Maha Shivratri 2024: নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারেও শিবরাত্রি ? উঠল 'হর হর মহাদেব' ধ্বনি‌!

Mahashivratri at Times Square: টাইমস স্কোয়ারের বিশালাকার বিলবোর্ডে চলল মহাশিবরাত্রি পালনের ভিডিয়ো। উঠল 'শিব''শম্ভু' স্লোগান, উঠল 'হর হর মহাদেব ধ্বনি‌'! শিবছন্দে দুলে উঠলেন মার্কিনিরাও।

Updated By: Mar 7, 2024, 04:44 PM IST
Maha Shivratri 2024: নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারেও শিবরাত্রি ? উঠল 'হর হর মহাদেব' ধ্বনি‌!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আমেরিকার নিউ ইয়র্ক শহরের বিখ্যাত টাইমস স্কোয়ার। বহু ইতিহাসের সাক্ষী এই স্কোয়ার। ক'দিন আগে (সোমবার) এক সন্ধ্যায় টাইমস স্কোয়ারেই দেখা গেল এক অন্যরকম ছবি। সেখানে উঠল 'হর হর মহাদেব ধ্বনি‌'! শিবছন্দে দুলে উঠলেন মার্কিনিরাও।

আরও পড়ুন: Mahashivratri 2024: শিবরাত্রিতে মহাদেবকে ভোগে এই ক'টি জিনিস নিবেদন করলে খুলে যাবে আপনার ভাগ্য...

টাইমস স্কোয়ারের বিশালাকার বিলবোর্ডগুলির একটিতে সেদিন চলে সদগুরু জগদীশ বাসুদেবের সঙ্গে মহাশিবরাত্রি পালনের এক ভিডিয়ো। আর সে সময়ে টাইমস স্কোয়ারে ওঠে 'শিব''শম্ভু' স্লোগান। ওঠে 'হর হর মহাদেব' ধ্বনি। নিউ ইয়র্কবাসীরা নাচতে শুরু করে দেন সেই 'হর হর মহাদেব' ধ্বনির তালে তালে। নজর করার মতো বিষয় ছিল, সেদিন শুধু অনাবাসী ভারতীয়রাই এই ছন্দে নেচে ওঠেননি, বহু মার্কিনিকেও দেখা গিয়েছি শিবনামে তাল দিতে।

সোশ্যাল মিডিয়ায় সদগুরু এই দারুণ দৃশ্যের একটি ভিডিয়ো প্রকাশ করেছেন। ক্যাপশনে তিনি লিখেছেন, 'মহাশিবরাত্রিতে স্বাগত নিউ ইয়র্কের টাইমস স্কোয়ার! গোটা বিশ্ব আজ উপলব্ধি করছে, শিবের মহান এই রাত্রি মানবিক সম্ভাবনা বৃদ্ধির উদযাপনক্ষণ ও রূপান্তরের সুযোগমুহূর্ত।'

শুধু সদগুরু স্বয়ংই নন, টাইমস স্কোয়ারের এই অনন্য অভিজ্ঞতা শেয়ার করেছেন অনেক মার্কিনিই। মার্গারেট নামে এক মহিলা বলেছেন, 'টাইম স্কোয়ারের বিলবোর্ডে সদগুরুর ছবি যখন দেখা গেল তখন বাতাসে ছড়িয়ে পড়েছিল ভালোবাসা। যা দেখে আবেগে আমার চোখ থেকে জল ঝরছিল। এটা ছিল এক অদ্ভুত উদযাপনরাত। মানুষে মানুষে মিলনের মঞ্চ। এই রাত আমাদের বুঝিয়ে দিয়েছে, যে কোনও জায়গায়, এমনকি টাইমস স্কোয়ারের কেন্দ্রস্থলেও আধ্যাত্মিক অভিজ্ঞতা লাভ করা যেতে পারে!'

সদগুরু তাঁর এই মহাশিবরাত্রির অনুষ্ঠান নিয়ে বেশ কয়েক বছর ধরেই গোটা বিশ্বে আগ্রহ তৈরি করতে পেরেছেন। এ বছরও তার ব্যতিক্রম নয়। আগামীকাল, শুক্রবার ৮ মার্চ তামিলনাড়ুতে আদিযোগীর মুখাবয়বের সামনে মহাশিবরাত্রি পালন করবেন সদগুরু। বিশ্বের প্রায় ১৪ কোটি মানুষ এই অনুষ্ঠানের সাক্ষী থাকবেন বলে আশা করা হচ্ছে।

৮ মার্চ সন্ধে ৬টা থেকে পরদিন ৯মার্চ ভোর ৬টা পর্যন্ত ইউটিউব চ্যানেলে বিশ্বব্যাপী ২২টি ভাষায় সদগুরুর এই অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হবে। গোটা রাত ধরে চলবে শিবরাত্রির উদযাপন। ধ্যান করবেন শিবভক্তরা। করবেন গান-বাজনা, নৃত্য পরিবেশনাও। প্রসঙ্গত, এবার চতুর্দশী তিথি শুরু হচ্ছে ৮ মার্চ রাত ৯টা ৫৭ মিনিট থেকে। চতুর্দশী তিথি শেষ হচ্ছে পরদিন ৯ মার্চ সন্ধে ৬টা ১৭ মিনিটে।

আরও পড়ুন: উত্তরবঙ্গের‌ সবচেয়ে বড় শিবমূর্তি প্রতিষ্ঠার পরে ম্যাজিক এলাকায়! সবকিছু দেখে থ গ্রামবাসীরা...

শিবরাত্রি মূলত নিশিপালনের ব্রত। নিশিপালন করতে হলে করতে হবে শুক্রবারই। কেননা শুক্রের রাতেই থাকছে চতুর্দশী তিথি। নিশিপুজোর সময় শুক্রবার রাত ১২টা ০৭ মিনিট থেকে ১২টা ৫৬ মিনিট। পরদিন শনিবার ব্রতের পারন। ওদিনও অনেকে সকালে শিবপুজো করা, শিবের মাথায় জল ঢালা বা উপোস করে ব্রত পালন করতেই পারেন। তবে নিশি পালনের অবকাশ সেদিন পাওয়া যাচ্ছে না।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.