Philippines Earthquake: মাঝরাতে কেঁপে উঠল মাটি, রিখটার স্কেলে মাত্রা ৬ ছাড়িয়ে গেল! সুনামি-আতঙ্ক নিয়ে ভূতাত্ত্বিকদের মত...

Philippines Earthquake: পৃথিবীর নানা দিকে নানা রকমের প্রাকৃতিক দুর্যোগ চলছে। এবার ভূমিকম্পের খবর এল ফিলিপিন্স থেকেও। ভূমিকম্পে কেঁপে উঠেছে ফিলিপিন্সের মধ্যাঞ্চল। বুধবার রাতের দিকে এই ভূকম্পন অনুভূত হয়। হতাহতের সংখ্যা ও ক্ষয়ক্ষতির পরিমাণের ব্যাপারে এখনও কিছু জানা যায়নি।

Updated By: Feb 16, 2023, 02:05 PM IST
Philippines Earthquake: মাঝরাতে কেঁপে উঠল মাটি, রিখটার স্কেলে মাত্রা ৬ ছাড়িয়ে গেল! সুনামি-আতঙ্ক নিয়ে ভূতাত্ত্বিকদের মত...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পৃথিবীর নানা দিকে নানা রকমের প্রাকৃতিক দুর্যোগ চলছে। এবার ভূমিকম্পের খবর এল ফিলিপিন্স থেকেও। ভূমিকম্পে কেঁপে উঠেছে ফিলিপিন্সের মধ্যাঞ্চল। গতকাল, বুধবার রাতের দিকে এই ভূকম্পন অনুভূত হয়। হতাহতের সংখ্যা ও ক্ষয়ক্ষতির পরিমাণের ব্যাপারে এখনও কিছু জানা যায়নি। 

আরও পড়ুন: Pakistan Economic Crisis: কাল থেকেই পেট্রোল-ডিজেলের দাম তিনশোর কাছাকাছি, ভয়ংকর পরিস্থিতি পাকিস্তানে

মার্কিন ভূতাত্ত্বিক সমীক্ষা সংস্থার তথ্য অনুযায়ী, বুধবার রাত দুটোর পরে মধ্য-ফিলিপিন্সের মাসবেত অঞ্চলে ভূকম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ১। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল মাসবেত প্রদেশের মিয়াগা গ্রামে, ভূপৃষ্ঠ থেকে মাত্র ১১ কিলোমিটার বা প্রায় ৭ মাইল গভীরে। বিশেষজ্ঞেরা বলে থাকেন, ভূমিকম্পের উৎপত্তিস্থল অগভীর হলে ক্ষয়ক্ষতি তুলনামূলক ভাবে বেশি হয়। যদিও ফিলিপিন্সের ভূমিকম্পের ক্ষয়ক্ষতি ও হতাহতের বিষয়ে এখনও কিছু জানা যায়নি। তবে ফিলিপিন্স সরকার ভূমিকম্পের পরে সুনামি-সতর্কতা জারি করেনি।

এর আগে গত বছরের অক্টোবরে ৬.৪ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছিল ফিলিপিন্সের উত্তরাঞ্চল। তারও আগে গত বছরের জুলাইয়ে দেশটির পার্বত্য প্রদেশ আবরায় ৭ মাত্রার ভূমিকম্প হয়েছিল। এতে নিহত হয়েছিলেন অন্ততপক্ষে ১১ জন।

আরও পড়ুন: New Zealand: ঘূর্ণিঝড়ের পরে এবার শক্তিশালী ভূমিকম্প! সুনামি-সতর্কতা রয়েছে?

সারা পৃথিবী অবশ্য গত ৬ ফেব্রুয়ারি ভোররাতে তুরস্ক ও সিরিয়ায় ঘটে যাওয়া ভয়াবহ ভূমিকম্প নিয়ে ব্যস্ত। সারা বিশ্ব তুরস্কের দুর্ভাগ্যে সমব্যথী। অনেকেই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। তুরস্ক ও সিরিয়ায় সীমান্তবর্তী অঞ্চলে আঘাত হেনেছিল ভয়ংকর শক্তিশালী এই ভূমিকম্প। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭.৮। ভূমিকম্পে দুদেশ মিলিয়ে মোট মৃতের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়ে গিয়েছে! আহতের কোনও হিসেব নেই। উদ্ধারকারী দল জানিয়েছে, আহত ও মৃত মানুষের সংখ্যা ক্রমশ আরও বাড়তে থাকবে। সিরিয়া-তুরস্কের পাশে দাঁড়িয়েছে ভারতও। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.