কপাল বেচে খুলল কপাল

By Nirnay Bhattacharjee | Last Updated: Monday, March 20, 2017 - 13:58
কপাল বেচে খুলল কপাল

ওয়েব ডেস্ক: কপাল খুলে দিয়েছে কপাল! তবে শুধু কপাল নয়, তাঁর মগজটাও অতি উত্তম, একথা স্বীকার না করে উপায় নেই। না হলে নিজের কপালটাকে 'অ্যাডভার্টাইসিং স্পেস' হিসাবে বিক্রি করার 'অদ্ভুত উদ্ভাবনী' বুদ্ধি মাথায় আসে কখনও! কি অবাক হচ্ছেন তো? হ্যাঁ, ঠিকই পড়লেন, অ্যান্ড্রু ফিশার নামক এই ব্যক্তি নিজের কপালেই বিজ্ঞাপন সেঁটে ঘুরে বেড়ান আর তার জন্য চড়া দামও নেন।

ঘটনাটি ২০০৫ সালের। "eBay" নামক ই-কমার্স সাইটে আমেরিকার নেব্রাস্কার নাগরিক অ্যান্ড্রু ফিশার নিজের কপালকে নিলামে তুলে বিক্রি করেন। নিজের কপালে এক সংস্থার লোগা ছাপা চারচৌকো কাগজ সেঁটে ছবি সহযোগে বিজ্ঞাপন দেন তিনি। অচিরেই নিলামে ওঠা কপালের কপালে জোটে কড়কড়ে ২৪ লক্ষ টাকা ($37,375)। কপাল ভাড়া নেয় 'SnoreStop' নামক সংস্থা। সেই শুরু, আর তারপর থেকেই তিনি ভিন্ন ধারার অ্যাডগুরু...আজও রমরমিয়ে চলছে তাঁর কপাল বেচার ব্যবসা! সত্যি কপাল বটে ভদ্রলোকের!

তবে, আরেক দিক থেকে দেখলে অ্যান্ড্রু ফিশারের কপাল বেচার সিদ্ধান্ত, অস্তিত্বের সঙ্কটে দাঁড়িয়ে থাকা একবিংশ শতকের মানুষের প্রতীকী ছবি হয়ে ওঠে। আর মনে করিয়ে দেয় শঙ্খ ঘোষের সেই অমোঘ উপলব্ধি, "...ভাবি আমার মুখ দেখাব, মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে"

আরও পড়ুন-'ম্যাডাম মের্কেলে'র সঙ্গে হাত মেলালেন না 'হ্যন্ডশেক প্রেমী' ট্রাম্প



First Published: Monday, March 20, 2017 - 13:58
comments powered by Disqus