'ম্যাডাম মের্কেলে'র সঙ্গে হাত মেলালেন না 'হ্যন্ডশেক প্রেমী' ট্রাম্প

মেলালেন না, তিনি মেলালেন না। হাত মেলানোয় তাঁর ভূবন জোড়া খ্যাতি। তিনি এমনই অনন্য ভঙ্গিমায় দীর্ঘক্ষণ হ্যান্ডশেক করেন যে, অপর প্রান্তে থাকা আরেক হাতের মালিক রীতিমতো অস্বস্তিতে পড়ে যান। কিন্তু সেই তিনিই নাকি এবার মহিলা রাষ্ট্রনায়কের সঙ্গে হাত মেলাতে চাননি, এমনটাই 'অভিযোগ'। সেই মহিলা আর কেউ নন, স্বয়ং জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। আর যাঁর বিরুদ্ধে 'অভিযোগ', সেই 'তিনি' হলেন স্বয়ং ডোনাল্ড জন ট্রাম্প। তবে হাত না মেলানের গোটা বিষয়টিকে অস্বীকার করেছেন হোয়াইট হাউসের মুখপাত্র সিয়ান স্পাইসার। কিন্তু অস্বীকার করলেই তো আর হবে না, হঠাত্‍ এমন 'অভিযোগ' উঠল কেন? ঠিক কী হয়েছিল?

Updated By: Mar 20, 2017, 12:45 PM IST
'ম্যাডাম মের্কেলে'র সঙ্গে হাত মেলালেন না 'হ্যন্ডশেক প্রেমী' ট্রাম্প

ওয়েব ডেস্ক: মেলালেন না, তিনি মেলালেন না। হাত মেলানোয় তাঁর ভূবন জোড়া খ্যাতি। তিনি এমনই অনন্য ভঙ্গিমায় দীর্ঘক্ষণ হ্যান্ডশেক করেন যে, অপর প্রান্তে থাকা আরেক হাতের মালিক রীতিমতো অস্বস্তিতে পড়ে যান। কিন্তু সেই তিনিই নাকি এবার মহিলা রাষ্ট্রনায়কের সঙ্গে হাত মেলাতে চাননি, এমনটাই 'অভিযোগ'। সেই মহিলা আর কেউ নন, স্বয়ং জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। আর যাঁর বিরুদ্ধে 'অভিযোগ', সেই 'তিনি' হলেন স্বয়ং ডোনাল্ড জন ট্রাম্প। তবে হাত না মেলানের গোটা বিষয়টিকে অস্বীকার করেছেন হোয়াইট হাউসের মুখপাত্র সিয়ান স্পাইসার। কিন্তু অস্বীকার করলেই তো আর হবে না, হঠাত্‍ এমন 'অভিযোগ' উঠল কেন? ঠিক কী হয়েছিল?

আমেরিকার প্রেসিডেন্ট পদে বসার পর গত শুক্রবারই প্রথম আনুষ্ঠানিকভাবে ট্রাম্পের সঙ্গে দেখা করতে আসেন জার্মান চ্যান্সেলর। উদ্বাস্তু সমস্যা নিয়ে দুই দেশের মধ্যে চলা ঠান্ডা সম্পর্কের রেশ কাটানোই ছিল মের্কেলের এই সফরের অন্যতম কূটনৈতিক কর্মসূচী। প্রথমদিকে উষ্ণতার বার্তা দিয়ে বেশ হাত মিলিয়েই শুরু হয়েছিল বৈঠক। কিন্তু তাল কাটল পরে। রুদ্ধদ্বার বৈঠক শেষের পর সাংবাদিক বৈঠকের সময়ে নাকি অ্যাঙ্গেলা মেরকেল ট্রাম্পের সঙ্গে হাত মেলাতে চান মিডিয়ার উপস্থিতিতে (এমনটাই রেওয়াজ)। কিন্তু ট্রাম্প মোটেই উত্‍সাহ দেখাননি এই দ্বিতীয় হ্যান্ডশেকে এবং শেষ অবধি হাত মেলাননি, এমনই লিখেছে জার্মান অনলাইন সংবাদ সংস্থা "Der Spiegel "। কিন্তু জার্মান অনলাইন সংবাদ সংস্থাটির দাবিকে নাকচ করে দিয়ে মার্কিন মুখপাত্র বলেছেন, ট্রাম্প হয়ত শুনতেই পাননি যে ম্যাডাম মেরকেল হ্যান্ডশেক করতে চেয়েছিলেন। মার্কিন মুখপাত্র যাই বলুন, জার্মান সংবাদমাধ্যম গোটা বিষয়টিকে কূটনৈতিক বরফ না গলার ইঙ্গিত হিসাবেই দেখছে। (আরও পড়ুন- গাঁটছড়া বাঁধল আইডিয়া-ভোডাফোন, তৈরি হল দেশের বৃহত্তম টেলিকম অপারেটর)

.