মহাকাশের 'বাসিন্দা' হলেন ভারতের এই প্রাক্তন রাষ্ট্রপতি!

ভারতের জন্য একটা দারুণ খবর। ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের নামে নামকরণ হল এক নতুন প্রজাতির জীবসত্তার। যা আসলে একটি ব্যাকটেরিয়া। সবচেয়ে উল্লেখযোগ্য, এই ব্যাকটেরিয়া শুধুমাত্র মহাকাশেই জন্মায়। পৃথিবীতে এর কোনও অস্তিত্ব নেই। নতুন এই ব্যাকটেরিয়াটির নাম রাখা হয়েছে "সলিব্যাসাইলাস কালামি" (Solibacillus kalamii)।

Updated By: May 21, 2017, 03:04 PM IST
মহাকাশের 'বাসিন্দা' হলেন ভারতের এই প্রাক্তন রাষ্ট্রপতি!

ওয়েব ডেস্ক : ভারতের জন্য একটা দারুণ খবর। ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের নামে নামকরণ হল এক নতুন প্রজাতির জীবসত্তার। যা আসলে একটি ব্যাকটেরিয়া। সবচেয়ে উল্লেখযোগ্য, এই ব্যাকটেরিয়া শুধুমাত্র মহাকাশেই জন্মায়। পৃথিবীতে এর কোনও অস্তিত্ব নেই। নতুন এই ব্যাকটেরিয়াটির নাম রাখা হয়েছে "সলিব্যাসাইলাস কালামি" (Solibacillus kalamii)।

নাসার জেট প্রোপালসন ল্যাবেরটরির বিজ্ঞানীরা জানিয়েছেন, আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (ISS)-এর ফিল্টারে এই নতুন প্রজাতির ব্যাকটেরিয়ার খোঁজ মেলে। এপিজে আব্দুল কালাম একজন বিখ্যাত মহাকাশ বিজ্ঞানী ছিলেন। ভারতের রকেট গবেষণায় হাত দেওয়ার আগে, ১৯৬৩ সালে তিনি নাসায় প্রশিক্ষণ নেন। তাঁর বিজ্ঞানচর্চার প্রতি শ্রদ্ধা জানাতেই, ব্যাকটেরিয়াটির নামকরণ ভারতের প্রাক্তন রাষ্ট্রপতির নামে করার সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন, Wi-fi তেজসে হাই-ফাই ব্যবস্থা, ভাড়া কত?

.