বাড়ির সামনে খুন আফগান সমাজকর্মী, এলোপাথাড়ি গুলিতে ঝাঁঝরা ভাইও

 ফ্রেশতার ভাই সেই সময় তাঁর পাশেই ছিলেন। তাঁকেও রেহাই দেয়নি দুষ্কৃতিরা। 

Updated By: Dec 26, 2020, 11:56 AM IST
বাড়ির সামনে খুন আফগান সমাজকর্মী, এলোপাথাড়ি গুলিতে ঝাঁঝরা ভাইও

নিজস্ব প্রতিবেদন- বাড়ির সামনেই দুষ্কৃতিদের গুলিতে ঝাঁঝরা আফগানিস্তানের সমাজকর্মী ফ্রেশতা কোহিস্তানি। কাপিসা প্রদেশের হেস-ই-আওয়াল এলাকায় নিজের বাড়ির সামনেই খুন হয়েছেন তিনি। বাড়ি থেকে বেরনো মাত্র বাইক সওয়ার দুষ্কৃতিরা তাঁকে ঘিরে ধরে। কিছু বুঝে ওঠার আগেই ফ্রেশতাকে লক্ষ্য করে গুলি ছুঁড়তে শুরু করে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতিরা। ফ্রেশতার ভাই সেই সময় তাঁর পাশেই ছিলেন। তাঁকেও রেহাই দেয়নি দুষ্কৃতিরা। ফ্রেশতা ঘটনাস্থলেই মারা যান। তাঁর ভাই হাসপাতালের পথে প্রাণ হারান। 

নারীর অধিকার নিয়ে দীর্ঘদিন ধরেই সরব ছিলেন ফ্রেশতা। আফগান সমাজে নারীদের প্রতি অন্যায়ের বিরুদ্ধে বারবার গর্জে উঠেছিলেন তিনি। তবে ২৯ বছর সমজকর্মী ফ্রেশতাকে সম্প্রতি রাজনীতির ময়দানে দেখা গিয়েছিল। তার পর থেকেই খুনের হুমকি পেতে থাকেন তিনি। এই নিয়ে তিনি সরকারের কাছে সাহায্যের আর্জিও জানিয়েছিলেন। সোশ্যাল মিডিয়ায় অ্যাক্টিভ থাকার পাশাপাশি আফগানিস্তানের বিভিন্ন জায়গায় সভাও করতেন ফ্রেশতা। যে কোনও মঞ্চ থেকেই মহিলাদের সুরক্ষা ও অধিকার নিয়ে সওয়াল করতেন তিনি। 

আরও পড়ুন-  JuD প্রধান হাফিজ সইদকে ১৫ বছর কারাদণ্ড পাক আদালতের

সাংবাদিক ও সমাজকর্মী খুনের ঘটনা আফগানিস্তানে নতুন নয়। তবে আফগান সরকার ও তালিবানদের মধ্যে শান্তি চুক্তি চলাকালীন হামলার ঘটনা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। হামলার ধাঁচও একইরকম। বারবার নিজেদের বাড়ির সামনেই বন্দুকবাজদের গুলিতে ঝাঁঝরা হচ্ছেন আফগানিস্তানের গণ্যমান্য ব্যক্তিরা। গত বছর প্রেসিডেন্ট নির্বাচনের সময় আবদুল্লা আবদুল্লার হয়ে প্রচার করেছিলেন ফ্রেশতা। তার পর থেকই একের পর এক খুনের হুমকি পেতে থাকেন তিনি। তবে ফ্রেশতার খুনের দায় এখনও কোনও জঙ্গি সংগঠন নেয়নি। এদিকে, আবদুল্লা জানিয়েছেন, কোনও আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ফ্রেশতাকে খুন করেছে। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে শান্তি ফেরানোর প্রক্রিয়ায় উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন ফ্রেশতার মতো সমাজকর্মীরা। তাঁদের খুন করে সেই প্রক্রিয়ায় বিঘ্ন ঘটানোই কি জঙ্গিদের লক্ষ্য! উঠছে প্রশ্ন। সম্প্রতি আফগানিস্তানে সাতজন সাংবাদিক খুন হয়েছেন। তাঁদেরও একইভাবে খুন করেছে অজ্ঞাতপরিচয় বন্দুকবাজরা।

.