Afghanistan: কো-এডুকেশন নিষিদ্ধ; ইউনিভার্সিটিতে পড়তে পারে মেয়েরা, ঘোষণা তালিবানের

আফগান শিক্ষামন্ত্রী এদিন বলেন, ইসলাম, রাষ্ট্রের ঐতিহ্য ও সংস্কৃতি অনুযায়ী সমাজ গড়া হবে। ছেলে ও মেয়েরা একই ক্লাসে পড়াশোনা করতে পারবে না। তবে সবাই উচ্চশিক্ষা নিতে পারবে

Updated By: Aug 29, 2021, 11:55 PM IST
Afghanistan: কো-এডুকেশন নিষিদ্ধ; ইউনিভার্সিটিতে পড়তে পারে মেয়েরা, ঘোষণা তালিবানের

নিজস্ব প্রতিবেদন: দেশে মেয়েদের শিক্ষা নিয়ে নানা রকম জল্পনার মধ্যেই মেয়েদের স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়র অনুমতি দিল তালিবান। তবে ছেলে-মেয়ে একসঙ্গে ক্লাস করতে পারবে না। মেয়েরা বিশ্ববিদ্যালয় পর্যন্ত যেতে পারবে। রবিবার এমনটাই ঘোষণা করেছেন আফগানিস্তানের কার্যকরী শিক্ষামন্ত্রী সেখ আব্দুল বাকি হাক্কানি।

সংবাদসংস্থা খামা প্রেস সূত্রে খবর, গত সপ্তাহেই হেরাটে তালিবান ঘোষণা করে দিয়েছে, স্কুল ছাত্র ও ছাত্রীরা একসঙ্গে ক্লাস করতে পারবে না। পুরুষ শিক্ষকরাও ছাত্রীদের পড়াতে পারবে না। ছেলেমেয়ে একসঙ্গে ক্লাস পড়বে এমন কোনও কথা মানতেই রাজী নয় তালিবান।

আরও পড়ুন-Rohit Chamoli: এশিয়ান জুনিয়র বক্সিংয়ে দেশের হয়ে সোনা রোহিত চামোলির

আফগান শিক্ষামন্ত্রী এদিন বলেন, ইসলাম, রাষ্ট্রের ঐতিহ্য ও সংস্কৃতি অনুযায়ী সমাজ গড়া হবে। ছেলে ও মেয়েরা একই ক্লাসে পড়াশোনা করতে পারবে না। তবে সবাই উচ্চশিক্ষা নিতে পারবে। পড়শোনাও হবে শরিয়তি আইন মেনে।

তালিবানের এই শিক্ষা নীতি নিয়ে আফগান সাংবাদিক বসির আহমেদ এক টুইটে জানিয়েছেন, 'কো-এডুকেশন বন্ধ ঘোষণা করেছে তালিবান। পুরুষরাও ছাত্রীদের পড়াতে পারবে না। কিন্তু এরকম ব্যবস্থায় ক্ষতি হবে মেয়েদের। কারণ বিশ্ববিদ্যালয় পর্যায়ে এরকম ব্যবস্থা করা বেশ শক্ত।'

বিশ্ববিদ্যালয় পর্যায়ে ছেলেমেয়েকে একসঙ্গে ক্লাস করতে না দেওয়ার বিরোধিতা করেছে আফগানিস্তানের কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্য়ালয়। তাদের সাফ বক্তব্য, বিশ্ববিদ্যালের হাতে পর্যাপ্ত মহিলা লেকচারার নেই।

আরও পড়ুন-TMC:  অসমেও শক্তি বাড়াচ্ছে তৃণমূল, নেপথ্যে প্রাক্তন কংগ্রেস সাংসদ Sushmita Dev 

অন্যদিকে, তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ জানিয়ে দিয়েছেন, শরিয়ত অনুযায়ী দেশের মহিলাদের তাদের অধিকার দেওয়া হবে। স্বাস্থ্য সহ অন্যান্য সেক্টরে যেখানে মহিলাদের প্রয়োজন সেখান কাজ করতে পারবে মেয়েরা। মহিলাদের প্রতি কোনও অবিচার হবে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.