Joe Biden: আফগানিস্তানের জেরে বাইডেনের জনপ্রিয়তা দ্রুত কমছে

আমেরিকায় অতিমারী মোকাবিলায় ব্যর্থতার দায়ও বাইডেনের কাঁধেই এসে পড়ছে।

Updated By: Aug 29, 2021, 11:40 PM IST
Joe Biden: আফগানিস্তানের জেরে বাইডেনের জনপ্রিয়তা দ্রুত কমছে

নিজস্ব প্রতিবেদন: তালিবান শুধু আফগানিস্তানকেই কব্জা করেনি, কব্জা করেছে মার্কিন প্রেসিডেন্টের ভাবমূর্তিও।  

ক্ষমতালাভের আট মাসের মাথাতেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (President Joe Biden) জনপ্রিয়তা দ্রুত নীচের দিকে নামছে বলে জানা গিয়েছে। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে লেজেগোবরে অবস্থা ছাড়াও কোভিড-সহ আরও কয়েকটি বিষয়ে আমেরিকার মানুষ বাইডেনের সিদ্ধান্তে খুশি নন। তাঁরা আস্থা হারাচ্ছেন তাঁদের প্রেসিডেন্টের উপর থেকে।
ডেমোক্রেটিক পার্টি-সহ মার্কিন উদারনৈতিক মহল দুশ্চিন্তায় পড়েছে।

আরও পড়ুন:  Afghanistan: পঞ্জশিরে বেকায়দায় নর্দান অ্যালায়েন্স! ইন্টারনেট-ফোন-মেসেজ সার্ভিস কেটে দিল তালিবান

গত জুনে জাতীয় জনমত জরিপে বাইডেনের উপর আমেরিকার ৫৪ শতাংশ লোকজনের আস্থা রয়েছে বলে দেখা গিয়েছিল। এরপর প্রতি মাসেই জনমত জরিপ হয় এবং দেখা যায় তাঁর জনপ্রিয়তা কমেছে। অগাস্টের শেষ দিকে এসে তাঁর প্রতি জনগণের আস্থা একেবারে ৪৭ শতাংশের নীচে নেমে গেল!

অনেক কারণ আছে। প্রথমত, আফগানিস্তান। ২০ বছরের আফগান যুদ্ধের অবসান ঘোষণা করে প্রাথমিক ভাবে বাহবা পেয়েছিলেন বাইডেন। কিন্তু আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পরিকল্পনা বাস্তবায়ন করতে গিয়ে চরম অব্যবস্থার দৃশ্য সামনে আসে। এ নিয়ে বাইডেনের দলেই তাঁর তীব্র সমালোচনা হচ্ছে। এবং আফগানিস্তান-কাণ্ডের জেরে যুক্তরাষ্ট্রকে নতুন করে জঙ্গি মোকাবিলা করতে হতে পারে বলেও মার্কিন জনগণের এক অংশের মনে অজানা আতঙ্ক ভর করেছে।

তবে শুধু আফগান-পরিস্থিতির ব্যর্থতাই নয়, আমেরিকায় অতিমারী (Covid) মোকাবিলায় সরকারের ব্যর্থতার দায়ও প্রেসিডেন্ট বাইডেনের কাঁধেই সরাসরি এসে পড়ছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan: মার্কিনি রকেট-হামলায় মৃত ৬; দাবি, আক্রমণ আইএস-কে'র ঘাঁটি লক্ষ্য করেই

.