Afghanistan: Kabul-এর নিরাপত্তায় হাক্কানি নেটওয়ার্কের জঙ্গিদের মোতায়েন করল Taliban!

সেনা নয়, তালিবান কবলিত আফগানিস্তানের রাজধানীর সুরক্ষায় জঙ্গিরা!  

Updated By: Aug 20, 2021, 06:42 AM IST
Afghanistan: Kabul-এর নিরাপত্তায় হাক্কানি নেটওয়ার্কের জঙ্গিদের মোতায়েন করল Taliban!

নিজস্ব প্রতিবেদন: সাধারণত কোনও দেশের নিরাপত্তায় মোতায়েন থাকে সেনা বাহিনী। তবে তালিবান (Taliban) কবলিত আফগানিস্তানের (Afghanistan) ছবিটা উল্টো। সূত্রের খবর, সেখানে রাজধানী কাবুলের (Kabul) নিরাপত্তার দায়িত্ব তুলে দেওয়া হয়েছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন হাক্কানি নেটওয়ার্কের (Haqqani Network) হাতে। দীর্ঘদিন ধরে যারা তালিবানের (Taliban) অন্যতম সহযোগী এবং জঙ্গি সংগঠন আল-কায়েদার (al-Qaida) 'কাছের বন্ধু'। 

সূত্রের খবর, বর্তমানে কাবুলের নিরাপত্তায় মোতায়েন রয়েছে  হাক্কানি নেটওয়ার্কের (Haqqani Network) ছয় হাজারেরও বেশি সশস্ত্র ক্য়াডার। সরাসরি তাদের নেতৃত্বে দিচ্ছে হাক্কানি নেটওয়ার্কের শীর্ষ নেতা সিরাজউদ্দিন হক্কানির (Sirajuddin Haqqani) ভাই আনস হাক্কানি (Anas Haqqani)। মুখে শান্তির কথা বলা তালিবান হাক্কানি নেটওয়ার্কের মতো জঙ্গি গোষ্ঠীর হাতে রাজধানীর নিরাপত্তার দায়িত্ব তুলে দেওয়ায়, সিঁদুরে মেঘ দেখছে আন্তর্জাতিক মহল। আফগানিস্তান আবার আল-কায়েদার মতো জঙ্গি গোষ্ঠীর স্বর্গরাজ্য হয়ে উঠবে না তো? আশঙ্কা বাড়ছে।

আরও পড়ুন: Panjshir Resistance: কখনও কারও কাছে মাথা নত করেনি আফগানিস্তানের পঞ্জশির উপত্যকা

গত বছর কাতারে মার্কিন প্রশাসকদের সঙ্গে কূটনৈতিক সাক্ষাৎ করেছিল তালিবান শীর্ষ নেতৃত্ব। সেখানে নিজেদের মাটিতে সন্ত্রাসবাদকে মদত না দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তাঁরা। কিন্তু এবার সেই প্রতিশ্রুতি কতটা কার্যকর করে তালিবান, সেদিকেই নজর সকলের।

আরও পড়ুন: Biden to Taliban: সব কিছু সামরিক ক্ষমতা দিয়ে জয় করা যায় না

ইতিমধ্যে আফগানিস্তানে সরকার গঠনের তোড়জোড় শুরু করেছে তালিবানরা। ইতিমধ্যে প্রাক্তন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই-র সঙ্গে দেখা করেছেন তালিবান কম্যান্ডার আনাস হাক্কানি। সেই  বৈঠকে হাজির ছিলেন পূর্বতন সরকারের শান্তিদূত আবদুল্লা আবদুল্লা।  

.