Panjshir Resistance: কখনও কারও কাছে মাথা নত করেনি আফগানিস্তানের পঞ্জশির উপত্যকা

সোভিয়েত, আমেরিকা, তালিবান কারও কাছে কখনও মাথা নোয়ায়নি পঞ্জশিরের মানুষ।

Updated By: Aug 20, 2021, 12:25 AM IST
Panjshir Resistance: কখনও কারও কাছে মাথা নত করেনি আফগানিস্তানের পঞ্জশির উপত্যকা

নিজস্ব প্রতিবেদন: একা কুম্ভের মতো পঞ্জশির বরাবর বুক দিয়ে তার গড় রক্ষা করে। হয়তো এবারেও করবে। কেননা লড়াই শুরু হয়ে গিয়েছে। সেই লড়াইয়েরই অন্যতম মুখ হয়ে উঠতে শুরু করেছেন সেদেশের কেয়ারটেকার প্রেসিডেন্ট। ঘটনাচক্রে যিনি পঞ্জশিরেরই মানুষ।

বৃহস্পতিবারই রাশিয়ার বিদেশমন্ত্রী সাংবাদিকদের বলেন, 'আফগানিস্তানে (Afghanistan) তালিবানের বিরুদ্ধে প্রতিরোধ শুধু পঞ্জশির উপত্যকাতেই সীমাবদ্ধ। তাই গোটা আফগানিস্তান তালিবদের নিয়ন্ত্রণে, এ কথা এখনই বলা যাচ্ছে না।'

আরও পড়ুন: Afghans Independence Day: ফের নিজভূমে পরাধীন, কিন্তু এই ১৯ অগস্টেই স্বাধীন হয়েছিল আফগানিস্তান

কথাটা অক্ষরে অক্ষরে সত্যি। কেননা পরিস্থিতি যা-ই হোক, কখনও মাথা নোয়াতে জানে না হিন্দুকুশ পর্বতমালার কোলে পঞ্জশির উপত্যকা (Panjshir valley)। লড়তে জানে পঞ্জশির! পঞ্জশির বারবার দেখিয়ে দিয়েছে, গোটা আফগানিস্তান দখল করেও তার দখল নেওয়া যায় না। সাবেক সোভিয়েত পারেনি। আমেরিকা পারেনি। এখনও পর্যন্ত পারেনি তালিবানও।

আফগানিস্তানের রাজধানী কাবুলের উত্তরে হিন্দুকুশ পর্বতমালায় পঞ্জশির উপত্যকা বরাবরই দুর্ভেদ্য দুর্গ। পঞ্জশিরের প্রধান রক্ষাকবচ তার প্রকৃতি। অত্যন্ত দুর্গম হিন্দুকুশ পর্বতমালা, আর তার হাড়জমানো ঠান্ডা। আর রয়েছেন সেখানকার তাজিক জনগোষ্ঠীর লক্ষাধিক মানুষ। তাজিক জনগোষ্ঠীর মানুষ বংশানুক্রমেই যে কোনও আধিপত্যবাদের বিরুদ্ধে বরাবর গর্জে ওঠেন। ফলে পঞ্জশির উপত্যকাকে দখল করার স্বপ্ন অধরাই থেকেছে আমেরিকা ও রাশিয়া, তালিবদের।

এ বারও আফগানিস্তানে তালিবান-হানার জেরে সপরিবারে কাবুল ছেড়ে পালাতে বাধ্য হন প্রেসিডেন্ট আশরফ ঘানি। কিন্তু তাঁরই সরকারের উপরাষ্ট্রপতি, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট, পঞ্জশির উপত্যকার মানুষ আমরুল্লা সালেহে'র (Amrullah Saleh) মাথা এখনও পর্যন্ত নোয়াতে পারেনি তালিবরা। যিনি এই মুহূর্তে আফগানিস্তানের প্রশাসনিক প্রধানও (acting president of Afghanistan)। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন:  Biden to Taliban: সব কিছু সামরিক ক্ষমতা দিয়ে জয় করা যায় না

.